নতুন করে যে খবর দিল আবহাওয়া অধিদপ্তর !!

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবলীলা শেষ হওয়ার পর নতুন খবর দিল আবহাওয়া অধিদপ্তর। প্রবল ঘূর্ণিঝড় বুলবুল ক্রমেই দুর্বল হলেও এখন গভীর নিম্নচাপে রূপ নিয়েছে। তাই সারাদেশে আরও দুইদিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ রোববার (১০ নভেম্বর) সকালে এক বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মোংলা, পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে মহাবিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও সামান্য উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে আজ সকাল ৬টায় বাগেরহাট, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলে গভীর নিম্নচাপ আকারে অবস্থান করে। আবহাওয়া অধিদপ্তর জানায়, ঘূর্ণিঝড়টি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমশঃ দুর্বল হতে পারে। গভীর নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বায়ুচপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

গভীর নিম্নচাপটির প্রভাবে চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা, ঢাকা, সিলেট ও ময়মনসিংহ জেলাসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘন্টায় ৫০ থেকে ৬০ কিালোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে আজ সন্ধ্যা পর্যন্ত নিরাপদ থাকতে বলা হয়েছে।

আজ রোববার ঢাকার বাতাসের আদ্রতা ছিল ৯৬ শতাংশ। ঢাকায় বাতাসের দিক ও গতি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকায় ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। আজ ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ১১ মিনিটে এবং সূর্যাস্ত হবে ৫টা ১৫ মিনিটে। পরবর্তী ৭৩ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় উন্নতি হতে পারে বলে জানানো হয়েছে। গতকাল শনিবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে মোংলায় ১৫৯ মিলিমিটার। গতকাল দেশের সর্বোচ্চ তামপাত্রা ছিল টেকনাফে ৩০ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৭ দশমিক ০ ডিগ্রী সেলসিয়াস।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *