নতুন নিয়ম বিসিবির – খারাপ খেললেই কমবে বেতন !!

পাকিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলতে বর্তমানে পাকিস্তানের অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তবে এর মধ্যে নতুন আরও একটি খবর এসেছে। শীঘ্রই ক্রিকেটারদের সাথে নতুন চুক্তি করবে বোর্ড। বোর্ড সভায় ও নীতিনির্ধারকদের আলোচনায় অবশ্য ইতোমধ্যেই চূড়ান্ত হয়েছে ক্রিকেটারদের চুক্তির বিষয়টি।

তবে এবার একটু ভিন্ন আঙ্গিকে, ‘পয়েন্ট’ পদ্ধতির প্রচলন ঘটিয়ে খেলোয়াড়দের পারিশ্রমিক নির্ধারণ করতে যাচ্ছে বোর্ড। খেলোয়াড়দের ম্যাচ খেলার প্রতি নিবেদন বাড়াতে বিসিবি প্রতি ম্যাচের জন্য পয়েন্ট ব্যবস্থা করে তৈরি করেছে খেলোয়াড়দের পারিশ্রমিকের মানদন্ড। পয়েন্ট বেশি থাকলে দেওয়া হবে বেশি বেতন, অন্যথায় কমবে পারিশ্রমিকের পরিমাণ।

তাছাড়া খেলোয়াড়দের ম্যাচে আরো মনোযোগি করতে বিসিবির এই পয়েন্ট সিস্টেম প্রবর্তন। সে অনুযায়ী, ২০১৭ সালের আগে অনুষ্ঠিত প্রতিটি টেস্টের জন্য ৮ পয়েন্ট এবং ২০১৮ ও ২০১৯ সালে অনুষ্ঠিত প্রতিটি টেস্টের জন্য ১০ পয়েন্ট করে ধার হয়েছে।

এছাড়া ২০১৭ সাল পর্যন্ত প্রতি ওয়ানডেতে ৪ পয়েন্ট এবং টি-টিয়োন্টিতে ৩ পয়েন্ট করে যুক্ত হয়েছে খেলোয়াড়তেদর নামের পাশে। সেই মোতাবেক সবচেয়ে বেশি পয়েন্ট মুশফিকের; যার টেস্ট পয়েন্ট ৫৭৪ ও সীমিক ওভারের পয়েন্ট ১১৭২।

সর্বোচ্চ ক্যাটাগরিতে এবার থাকছেন তিন ক্রিকেটার- তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ। তামিম ও রিয়াদ প্রতি মাসে ৬ লাখ টাকা করে পারিশ্রমিক পাবেন। সর্বোচ্চ পয়েন্টধারী হওয়ায় তাদের চেয়ে কিছুটা বেশি পাবেন মুশফিকুর রহিম। তিনি পাবেন মাসিক ৬ লাখ ২০ হাজার টাকা। সর্বশেষ চুক্তিতে মাসিক ৪ লাখ টাকা করে পেতেন তামিম, মুশফিক ও রিয়াদ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *