Jana Ojana

নতুন পাসপোর্ট করছেন ?? যে তথ্য গুলো জানা সকলের জরুরি !!

নতুন পাসপোর্ট করতে দিয়েছেন। নির্ধারিত সময় পেরিয়ে গেছে। এখনও হাতে পাননি পাসপোর্ট।এসএমএস করলে উত্তর আসে Pending for Passport Personalization কিংবা Pending for Backend Verification। এমন অবস্থায় আপনার করণীয় কী? সে তথ্য আজ আপনাকে জানাব।

১. Payment verification result – Name Mismatch : আপনার ব্যাংকে টাকা জমা দেওয়ার নামের বানান এবং পাসপোর্ট ফরমে লিখা নামের বানানে অসমাঞ্জস্যতা পাওয়া গেছে। দ্রুত পাসপোর্ট অফিসে আপনার পাসপোর্ট প্রাপ্তির রশিদ, জন্মনিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ যোগাযোগ করুন।

২. Your application is pending on payment investigation (Amount mismatch or reference number mismatch) : আপনার ব্যাংকে টাকা জমা দেওয়ার পরিমাণ এবং পাসপোর্ট ফরমে লিখা টাকা জমা দেওয়ার পরিমাণ অথবা ব্যাংকে টাকা জমা দেওয়ার রশিদের নম্বরে অসমাঞ্জস্যতা পাওয়া গেছে। দ্রুত পাসপোর্ট অফিসে আপনার পাসপোর্ট প্রাপ্তির রশিদসহ যোগাযোগ করুন। উল্লেখ্য সাধারণ প্রাপ্তির ক্ষেত্রে জমা ৩,৪৫০ টাকা এবং জরুরি প্রাপ্তির ক্ষেত্রে ৬,৯০০ টাকা এর কম বা বেশি লিখলে এই সমস্যা দেখা যায়।

৩. Pending for police approval : আপনার আবেদনপত্রটি পুলিশ প্রতিবেদন প্রাপ্তির জন্য অপেক্ষমাণ রয়েছে। আবেদকারীর বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা যদি আলাদা হয় তবে উভয় ঠিকানায় তদন্ত করার জন্য অতিরিক্ত সময়ের প্রয়োজন হতে পারে।

৪. Pending for Assistant Director/Deputy Director Approval : পাসপোর্টের কাগজপত্র একজন Assistant Director/Deputy Director পদমর্যাদার অফিসার চেক করেন। তিনি অনুমোদন না দেওয়া পর্যন্ত এরকম দেখাবে। এই ধাপ সম্পন্ন হতে ৫/৬ দিন লাগে। তবে তিন সপ্তাহের বেশি হয়ে গেলে বুঝবেন আপনার পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট এখনও পাসপোর্ট অফিসে পৌঁছায়নি তাই Assistant Director / Deputy Director কর্তৃক অনুমোদন হচ্ছে না।

৫. Pending for Backend Verification : আপনার পাসপোর্টটি ঢাকায় প্রিন্টিং শাখায় পাঠানো হবে, তাই সকল তথ্য পুনরায় মিলিয়ে দেখা হচ্ছে। এটি হতে সাধারণত ১ বা ২ কর্মদিবস লাগে।

৬. Pending for Passport Personalization : এই ধাপটি অনেকগুলো অংশে বিভক্ত। যেমন – Laser Engraving,HD DOD Colour Inkjet Printing, Security Lamination, Inline Quality Control (Optical / Electronic),RFID Encoding। পাসপোর্ট বইয়ের যথাযথ মজুত ও মুদ্রণ যন্ত্র সচল থাকা সাপেক্ষে ৩/৫ কর্ম দিবস বা তারও বেশি সময় লাগে।

৭. In Printer Queue : আপনার পাসপোর্টটি মুদ্রণ শাখায় মুদ্রিত হওয়ার জন্য অপেক্ষমাণ আছে। পাসপোর্ট যথাযথ বইয়ের মজুত ও যন্ত্র সচল থাকা সাপেক্ষে ২/৩ কর্মদিবস বা তারও বেশি সময় লাগে।

৮. Printing Succeeded : আপনার পাসপোর্টটি সফলভাবে মুদ্রিত হয়েছে এবং Quality Control শাখায় পর্যবেক্ষণের জন্য পাঠানো হচ্ছে।

৯. QC Succeeded, Ready for Dispatch : সফলভাবে মুদ্রিত হওয়ার পর আপনার পাসপোর্ট বইটি Quality Control শাখা দ্বারা পরীক্ষা করা হচ্ছে যে, মুদ্রণে কোন ত্রুটি রয়েছে কি-না। এই ধাপে সব কিছু ঠিক থাকার পর আপনার পাসপোর্ট আবেদনকৃত অফিসে পাঠানোর জন্য প্রস্তুত করা হয়।

১০. Passport is Ready, Pending for Issuance : ঢাকার পাসপোর্ট মুদ্রণ শাখা থেকে পাসপোর্ট ডাক যোগে জেলা পর্যায়ের অফিসগুলোতে আসতে ৪/৫ কর্মদিবস সময় লাগে। এরপর পাসপোর্টগুলো বিতারণের জন্য প্রস্তুত হয়। এর মধ্যে আবেদনকারীর মোবাইল ফোনে পাসপোর্ট সংগ্রহ করার জন্য SMS পৌঁছে যায়। তবে SMS না পেয়ে থাকলে অনুগ্রহ করে আরও ২/৩ কর্মদিবস অপেক্ষা করুন।

সূত্রঃ জাগো নিউজ

J A Suhag

Local News: J A Suhag writes Local News articles for industries that want to see their Google search rankings surge. His articles have appeared in a number of sites. His articles focus on enlightening with informative Services sector needs. he holds the degree of Masters in Business and Marketing. Before he started writing, he experimented with various professions: computer programming, assistant marker, Digital marketing, and others. But his favorite job is writing that he is now doing full-time. Address: 44/8 - North Dhanmondi, Dhaka Email: [email protected]

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button