নামাজ পড়ায় মালয়েশিয়ান পর্যটকদের আটক করল চীন!

মসজিদে নামাজ আদায় করায় একদল মালয়েশিয়ান পর্যটককে আটক করেছে চীন। জানা যায়, অনুমতি না নিয়ে নামাজ আদায় করায় তাদের আটক করা হয়। চীনের শিনজিয়াং প্রদেশের উইঘুরে এ ঘটনা ঘটেছে। তবে ইতিমধ্যে তাদের ছেড়েও দেয়া হয়েছে। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) ওয়ার্ল্ড অব বাজ-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মালয়েশিয়ায় ফিরে আটককৃতরা তাদের অভিজ্ঞতার কথা জানান। তারা বলেন, ‘ছাড়া পাওয়ার পরও আমরা হতাশ ছিলাম কেননা মুসলিম হয়েও আমাদের নামাজ আদায় করার অধিকার কেড়ে নেয়া হয়েছিল।’

তাদের একজন ফেসবুক পোস্ট করে জানায়, প্রথমে তারা অত্যন্ত খুশী হয়েছিল কারণ একটি মসজিদে প্রবেশ করতে পেরে শান্তিতে নামাজ আদায় করতে পেরেছে। তবে এরপরেই ঘটে বিপত্তি।

নামাজ শেষ করেই তারা দেখতে পায় মসজিদের বাইরে চীনের সশস্ত্র বাহিনী এবং পুলিশ দাঁড়িয়ে আছে। পর্যটক দলের লিডার খির আরেফিন সেসময় তার দলের একজনকে যিনি মালয়েশিয়ান সংবাদ সংস্থা ‘বারনামা’র সিনিয়র এডিটর তাকে তার সহকর্মীদের সঙ্গে যোগাযোগ করতে বলেন।

আরেফিন তাকে বলেন, পরবর্তী ২৪ ঘণ্টায় মধ্যে আমাদের সঙ্গে যোগাযোগ করা গেলে দূতাবাসে তা জানাতে। প্রতিবেদনে বলা হয়েছে, এরপর মালয়েশিয়ান পর্যটক দলটিকে আটক করে একটি অজানা জায়গায় নিয়ে যায় চীনা পুলিশ।সেখানে একটি বন্দি রুমে তাদের আটকে রাখা হয়। তাদের সঙ্গে থাকা তাদের ট্যুর গাইড সেসময় চীনা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে। এর কয়েক ঘণ্টা পর তাদের ছেড়ে দেয়া হয়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *