প্রথমবারের মতো সেনাবাহিনীতে নারীদের নিয়োগ দিচ্ছে সৌদি !!

এই প্রথম বারের মতো সেনাবাহিনীতে সৈনিক হিসাবে নারীদেরকে নিয়োগ করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরব।সউদীর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে সামরিক বিভাগ এক নির্দেশনায় রিয়াদের কিং ফাহাদ সিকিউরিটি কলেজে সৈনিক হিসেবে সউদী নারীদের ভর্তি ও নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ করা হবে। চাকরির আবেদন করা যাবে আবশির ইমপ্লয়মেন্ট প্লাটফর্মের মাধ্যমে।

উল্লেখ্য, কলেজটি সউদীর স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অধিভূক্ত সামরিক কলেজ। এখানে বিশেষায়িত শিক্ষা, নিরাপত্তা প্রশিক্ষণ ও নিরাপত্তা বিষয়ক গবেষণা হয়। পড়াশুনা শেষে শিক্ষার্থীরা জননিরাপত্তা, সিভিল ডিফেন্স, মা’দক নিয়ন্ত্রণ, তদন্ত ও গোয়েন্দা বিভাগ, ইমিগ্রেশন ও কারাগারসহ নানা দায়িত্বে যোগদানের সুযোগ পায়।

সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দেশটির নীতিমালায় বেশ কিছু সংস্কারের উদ্দ্যেগ নেয়া হয়েছে। ইতিমধ্যে নারীদেরকে গাড়ি চালানো ও অভিভাবকের অনুমতি ছাড়াই পাসপোর্ট বানানোর অনুমতি দেয়া হয়েছে। নতুন এই সিদ্ধান্তও সেই সংস্কারের অংশ হিসাবে মনে করা হচ্ছে।

সূত্র: সউদী গেজেট

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *