নির্দেশনা না মানলে স্কুল-কলেজ বন্ধ করে দেব : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, যদি করোনা পরিস্থিতি মোকাবেলা এবং শিক্ষার্থীদের ডেঙ্গু প্রাদুর্ভাব থেকে রক্ষা করার জন্য নির্দেশনা অনুসরণ করা না হয়, তাহলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ইডেন কলেজে ভবনের উদ্বোধন ও মাছের পোনা ছাড়ার সময় তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের সকল শিক্ষা প্রতিষ্ঠানের উপর নজরদারি রয়েছে। আমি প্রতিদিন রিপোর্ট সংগ্রহ করছি। স্থানীয় পর্যায়ে নজরদারি রয়েছে। যাইহোক, বিষয়টা তাদের উপর নির্ভর করে যারা সংগঠন পরিচালনা করে। আমরা অনেক কিছু পর্যবেক্ষণ করতে পারি, কিন্তু যদি তারা সচেতন না হয়, নিয়ম না মানার এবং ক্রমাগত নিয়ম ভাঙার প্রবণতা থাকে, তাহলে সেই শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাবে। কারণ হলো আমরা এই ঝুঁকি নেব না।

তিনি বলেন, এটি যদি কোনো স্কুল বা মাদ্রাসায় ছড়িয়ে পড়ে, তবে তা ওই প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ থাকবে না বরং সম্প্রদায়ের মধ্যে ছড়িয়ে পড়বে। কারণ আমরা সেই ঝুঁকি নিতে পারি না। তাই প্রতিষ্ঠানের স্তর যাই হোক, মাদ্রাসা, কারিগরি প্রাথমিক, কোন অবহেলা থাকলে, আমরা তা ঠিক করার চেষ্টা করব। যদি কেউ বারবার নিয়ম ভাঙেন বা অবহেলা করেন তাহলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

অনেক ইংরেজি মাধ্যম প্রতিষ্ঠান না খোলার বিষয়ে তিনি বলেন, আমাদের নির্দেশিকা সব শিক্ষা প্রতিষ্ঠানের জন্য। বাংলা ও ইংরেজি মাধ্যম এখানে ভাগ করা হয় না। তিনি উল্লেখ করেন যে কোন শিক্ষা প্রতিষ্ঠান খোলা না থাকলে আমাদের জানান।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *