নিয়ন্ত্রণের বাইরে অস্ট্রেলিয়ার দাবানল, সর্বোচ্চ ক্ষতির মুখে নতুন রাজ্য !!

গত সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ায় চলমান ভয়াবহ দাবানল প্রতিনিয়ত বেড়েই চলেছে। দক্ষিণ-পূর্বাঞ্চলে বাতাস এবং আগুনের তীব্রতার কারণে দাবানল নিয়ন্ত্রণ করতে বেশ বেগ পেতে হচ্ছে দমকলবাহিনীকে। দাবানলে সর্বোচ্চ ক্ষতির মুখে রয়েছে নিউ সাউথ ওয়েলস রাজ্য।

এ ব্যাপারে কর্তৃপক্ষ জানিয়েছে, নিউ সাউথ ওয়েলস- এ ১২৮ কিলোমিটার বেগে বাতাস বইছে। এরই কারণে দাবানলের গতিপথ পরিবর্তিত হয়েছে ফলে দাবানল নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছেন দমকলকর্মীরা। দক্ষিণ দিক থেকে আসা বাতাসে রাজ্যটির আগুনের বিস্তৃতি আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে নিউ সাউথ ওয়েলস এর প্রতিবেশী ভিক্টোরিয়া রাজ্যেও দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা করছে দমকলকর্মীরা। এছাড়া সেখানে আটকে থাকা মানুষদের উদ্ধারে কাজ করছে সেনাবাহিনীর হেলিকপ্টার।

এর আগে গত বছরের সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই দাবানলে এখন পর্যন্ত অন্তত ২৩ জন নিহত হয়েছেন। এছাড়াও দাবানলের আগুনে পুড়ে গেছে এক হাজার দুইশত বাড়ি। আগুনে পুড়ে ধ্বংস হয়েছে দেশটির কয়েক লাখ হেক্টর জমি।

আজ রবিবার নিউ সাউথ ওয়েলস রাজ্যের দমকলবাহিনীর কমিশনার শেন ফিৎজসিমনস অস্ট্রেলীয় সংবাদ মাধ্যম নাইন নিউজকে বলেছেন, ‘দাবানলে শনিবার কয়েকশত বাড়ি পুড়ে গেছে।’

এদিকে ভয়াবহ এই দাবানল প্রতিনিয়ত আরো আগ্রাসী রুপ নিচ্ছে। প্রতিদিন নতুন নতুন এলাকায় আগুন ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে পুড়ে ধ্বংস হয়ে গিয়েছে অসংখ্য ঘর-বাড়ি। প্রাণ হারিয়েছে ৫০ কোটিরও বেশি বন্যপ্রাণী। এছাড়া দাবানলে এখন পর্যন্ত মৃ’ত্যু হয়েছে অন্তত ২৩ জনের।

এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে দেশটির কর্তৃপক্ষ। শনিবার জরুরি ভিত্তিতে তিন হাজার সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। দাবানলে এত বেশি সংখ্যক সেনা মোতায়েনের এমন ঘটনা অস্ট্রেলিয়ার ইতিহাসে প্রথম বলে মন্তব্য করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনল্ডস। দাবানল মোকাবেলা প্রচেষ্টায় ৪টি পানিবোমা নিক্ষেপকারী উড়োজাহাজ লিজ নেয়ার জন্য দুই কোটি অস্ট্রেলিয়ান ডলার বরাদ্দের ঘোষণাও দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। সুত্রঃ বিবিসি বাংলা।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *