নেপালে ভারতের তিন এলাকা যুক্ত করে নতুন মানচিত্র সম্বলিত সংবিধান সংশোধন বিল পাস !!

বিশেষজ্ঞরা বলছেন, পার্লামেন্টের নিম্নকক্ষে সর্বসম্মতিক্রমে এটি পাস হয়ে যাওয়ায় দুই দেশের আলোচনার সকল রাস্তা বন্ধ হয়ে গেলো। যা এই অঞ্চলে নতুন করে সমস্যার জন্ম দিতে পারে। হিমালায়ান টাইমস, টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস, এনডিটিভি

২৭৫ জন সদস্যের মধ্যে পার্লামেন্টে উপস্থিত ২৫৮ জনের প্রত্যেকেই নতুন সংবিধানের পক্ষে ভোট দিয়েছেন। নয়াদিল্লির এক কর্মকর্তা জানিয়েছেন, ভারতের পার্লামেন্টের বিশেষ অধিবেশন বসতে পারে এই ইস্যুতে। এজন্য হুইপদের প্রস্তুত থাকতে বলা হয়েছে।

এই বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, নেপাল ভারতের অংশকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে সংবিধান পাস করেছে, তা আমরা জানি। আমরা আমি অবস্থান ইতেমধ্যেই পরিস্কার করেছি। এটা কৃত্রিমভাবে বাড়ানো হয়েছে। পরিস্থিতি এমন থাকলে আলোচনাও সম্ভব নয়।

৪ ঘণ্টা তর্ক বি’তর্কের পর নতুন সংবিধান ভোটাভুটির জন্য ওঠে। এসময় বেশ কয়েকজন এমপি প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলিকে বলপ্রয়োগের মাধ্যমে লিপুলেখ, লিম্পুয়াধরা এবং কালাপানির নিয়ন্ত্রণ নিতে আহ্বান জানান। ওলি জানিয়েছেন, পার্লামেন্ট চাইলে এটি ভাবা হবে।

ভারতের কর্তৃপক্ষ টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছে, নেপাল ম্যাপ প্রকাশ করে এরপর আলোচনার আহ্বান জানিয়েছে। যা শিষ্টাচার বহির্ভূত। তাই আগে এই মানচিত্র স্থগিত করতে হবে। এরপর ভারত আলোচনার টেবিলে বসতে রাজি। নতুন সংবিধানের সঙ্গে নতুন রাষ্ট্রীয় প্রতীকও অনুমোদন করেছে নেপালি পার্লামেন্ট।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *