বছরে ভারতে পাচার হচ্ছে দেশের ৫০ হাজার নারী-শিশু – ব্রাক !!

দেশের অসহায়-গরীব মানুষের দূর্বলতাকে কাজে লাগিয়ে নারী-শিশু পাচার করছে এক শ্রেণির দালাল চক্র। দালাল চক্রের হাতে প্রতিবছর দেশের বিভিন্ন সীমান্ত পথে প্রায় ৫০ হাজার নারী-শিশু ভারতে পাচারের শিকার হচ্ছে বলে জানিয়েছে ব্রাক।আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আওতায় বেনাপোল পৌরসভা অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক জনসচেতনতামূলক সভায় ব্র্যাকের সিনিয়র জেলা ব্যবস্থাপক আশরাফুল ইসলাম এ তথ্য জানান।

আশরাফুল ইসলাম জানান, গত ২০১৮ সালের পর যারা বিদেশে কর্মসংস্থানের নামে প্রতারণার শিকার হয়ে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন মানুষদের পাশে দাঁড়াতে নানাভাবে সহযোগিতা প্রদান করছে ব্র্যাক।অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বেনাপোল পৌর প্যানেল মেয়র শাহাবুদ্দিন মন্টু বলেন, নানা প্রলোভন দেখিয়ে প্রতিনিয়ত আমাদের আশপাশ থেকে পাচারের শিকার হচ্ছে শত শত নারী-শিশু।

দেশে এসব নারী, শিশুদের কর্মসংস্থান সৃষ্টি আর প্রশাসনিক নজরদারি এবং জনসচেতনতা বৃদ্ধি করতে পারলে পাচার প্রতিরোধ সহায়ক হবে। এছাড়া তিনি পাচার প্রতিরোধে কাজ করা প্রশাসন ও বিভিন্ন সংস্থাগুলোর মধ্যে আরও সমন্বয় বৃদ্ধির ওপর জোর দেন।এসময় উপস্থিত ছিলেন বেনাপোল পৌর কাউন্সিলর কামরুন্নাহার আন্না, আব্দুল জব্বার ও মিজানুর রহমান, বেনাপোল নগর সমন্বয় কমিটির সদস্য শুকুমার দেবনাথ, ব্র্যাকের শার্শা উপজেলা শাখার প্রোগ্রামার কর্মকর্তা জাহানারা খাতুন, বন্দর প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান প্রমুখ।

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *