পা দিয়ে লিখে ঢাবিতে ভর্তি পরীক্ষা দিলেন অদম্য সুরাইয়া!

স্বপ্ন জেতার ইচ্ছা থাকলে কোন বাধা বাধা হতে পারে না। সুরাইয়া আক্তার এমনই এক অদম্য যোদ্ধা। সাধারণ ছাত্রের মতো হাতে লিখে লেখার শক্তি তার নেই। তবুও তিনি হাল ছাড়েননি। তিনি পা দিয়ে লিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি যুদ্ধে অংশ নেন।

সুরাইয়া শনিবার (২ অক্টোবর) ঢাবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেয়। তার কেন্দ্র ছিল ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি)।

সুরাইয়া আক্তার শেরপুর সদর উপজেলার বাসিন্দা। তার বাবা একজন শিক্ষক। তিনি এসএসসিতে জিপিএ ৪.১১ এবং এইচএসসিতে জিপিএ ৪.০০ পাস করেছেন। সুরাইয়া কথা বলতে পারে না, কিন্তু চোখের ইশারায় সে তার চিন্তা প্রকাশ করতে পারে।

জানা গেছে, কলা অনুষদের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। সুরাইয়া আক্তার পরীক্ষায় অংশ নেয়। তিনি সাধারণ শিক্ষার্থীদের মতো চেয়ারে বসতে না পারায়, সুরাইয়া কৃষি অনুষদের কীটতত্ত্ব বিভাগের ল্যাবরেটরির মেঝেতে বসে পরীক্ষা দেন।

বাকরবি প্রক্টর অধ্যাপক। মুহম্মদ মহির উদ্দিন জাগো নিউজকে বলেন, ‘মেয়েটিকে তার মা এনেছিলেন। তার মায়ের মতে, তাকে সময়মতো পরীক্ষার হলের মেঝেতে বসতে দেওয়া হয়েছিল। তার মাকেও পরীক্ষা হলের পাশে একটি চেয়ারে বসতে দেওয়া হয়েছিল। কারণ ইশারায় সুরাইয়া কি বোঝাতে চেয়েছে তা তার মা ছাড়া কেউ বুঝতে পারেনি। ‘

তিনি বলেন, ‘সুরাইয়া প্রথমে পা দিয়ে লেখার সময় উত্তরপত্র ভুলে গিয়েছিলেন। এ সময় তিনি চিৎকার শুরু করেন। ইন্সপেক্টররা যখন বিষয়টি বুঝতে পারেননি তখন তার মাকে ডাকা হয়। তার মা এসে ব্যাপারটা বুঝতে পারে। পরে তাকে আরেকটি উত্তরপত্র দেওয়া হয়। সে পরীক্ষা ভালোভাবে শেষ করেছে। ‘

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *