প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গাম্বিয়ার আইনমন্ত্রীর কৃতজ্ঞতা প্রকাশ !!

রা’খাইনে গণহ’ত্যার বিষয়ে আন্তর্জাতিক বিচার আ’দালতের দা’য়ের করা মা’মলায় (আইসিজে) সমর্থন এবং রো’হিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন গাম্বিয়ার আইনমন্ত্রী আবুবকর মারি।গত বৃহস্পতিবার আন্তর্জাতিক বিচার আ’দালতে রো’হিঙ্গাদের পক্ষে অন্তর্বর্তীকালীন আদেশ ঘোষণার পর ভ’য়েস অফ আমেরিকাকে দেয়া এক প্রতিক্রিয়ায় গাম্বিয়ার আইনমন্ত্রী এই কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রতিক্রিয়ায় গাম্বিয়ার আইনমন্ত্রী আবুবকর মারি বলেন, আন্তর্জাতিক বিচার আ’দালতে রো’হিঙ্গাদের গণহ’ত্যার মা’মলা নিয়ে বাংলাদেশ প্রচুর সমর্থন দিয়েছে। এছাড়া লাখ লাখ রো’হিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। এজন্য আমরা বাংলাদেশ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

২০১৭ সালের আগস্টে রা’খাইনে রো’হিঙ্গাদের ওপর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোগত সহিং’সতা জো’রদার করে মি’য়ানমার সে’নাবা’হিনী।দেশটির সে’নাবা’হিনী রা’খাইনে হ’ত্যাকাণ্ড, সং’ঘব’দ্ধ ধ’র্ষণ, ঘরবাড়িতে অ’গ্নিসংযোগ শুরু করলে জী’বন বাঁ’চাতে নতুন করে সাত লাখেরও বেশি রো’হিঙ্গা বাংলাদেশে পা’লিয়ে আসে।

গত বছরের নভেম্বরে আইসিজেতে মি’য়ানমারের রা’খাইনে রো’হিঙ্গাদের বি’রুদ্ধে গণহ’ত্যা বন্ধে ব্যবস্থা নিতে মা’মলাটি দায়ের করেছিলো পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া।এই মা’মলায় গত বৃহস্পতিবার আন্তর্জাতিক আ’দালতের অনর্বতীকালীন আদেশে বলা হয়, রাখাইনে রো’হিঙ্গাদের ও’পর চালানো নি’র্যাতন গণহ’ত্যার শামিল।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *