প্রবল বালুঝড়ের কবলে চীনের রাজধানী বেইজিং !!

চীনের রাজধানী বেইজিং এ চলছে বালুঝড়। সোমবার (১৫ মার্চ) সকাল থেকে এ পরিস্থিতির সৃষ্টি হয়। এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। চীনা আবহাওয়া ব্যুরো এই ঝড়কে গত এক দশকের সবচেয়ে খারাপ ঝড় বলে অভিহিত করছে।

সোমবার (১৫ মার্চ) সকালে চীনের আবহাওয়া প্রশাসন হলুদ সতর্কতা সংকেত জারি করে জানিয়েছে, বালু ঝড়টি মূলত মধ্য মঙ্গোলিয়া থেকে উড়ে এসে বেইজিংকে ঘিরে গ্যানসু, শানসি এবং হেবেই প্রদেশে ছড়িয়ে পড়েছে।বেইজিংয়ের “অফিসিয়াল এয়ার কোয়ালিটি ইনডেক্স” তথা বাতাসের সাধারণ দূষণের পরিমাণ, সোমবার সকালে সর্বাধিক ৫০০ স্তরে পৌঁছেছে এবং কিছু জেলায় “পিএম১০” হিসাবে পরিচিত ভাসমান কণা প্রতি ঘনমিটারে দু হাজার মাইক্রোগ্রামে পৌঁছেছে।

অন্যদিকে “পিএম২.৫”-এর পাঠ অনুযায়ী, ফুসফুসে অনুপ্রবেশকারী ছোট ছোট কণাগুলো প্রতি ঘনমিটারে ৩০০ মাইক্রোগ্রামের কাছাকাছি চলে এসেছে, যেখানে চীনে সাধারণত এ পরিমাণ ৩৫ মাইক্রোগ্রাম থাকে।বেইজিং ও পার্শ্ববর্তী অঞ্চলগুলো সাম্প্রতিক সময়ে তুলনামূলকভাবে উচ্চ মাত্রার দূষণে ভুগছে, এমনকি ৫ মার্চ সংসদ উদ্বোধনের সময় থেকেই শহরটি ধোঁয়াশায় আবৃত রয়েছে।বেইজিং সাধারণত মার্চ এবং এপ্রিল মাসে নিয়মিত বালু ঝড়ের মুখোমুখি হয়। গোবি মরুভূমির নৈকট্যের পাশাপাশি বনাঞ্চল ধ্বংস করাই এর পেছনে দায়ী বলে অনেকেই মনে করছেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *