বজ্রপাত থেকে রক্ষা পেতে গ্রামের শিশুদের অভিনব কায়দা অবলম্বন!

ময়মনসিংহের গৌরীপুরে শিশুরা বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগ থেকে নিজেদের রক্ষা করতে সারাদিন তালের বীজ রোপণ করে আসছে। শনিবার (১৮ সেপ্টেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত তারা উপজেলার মাওহা ইউনিয়নে সূর্য নদীর দুই পাশে রাস্তার এক কিলোমিটার এবং নয়নগর থেকে লক্ষ্মীনগর সড়কের প্রায় এক কিলোমিটার এলাকায় তাল বীজ রোপণ করেন।

নেত্রকোনা সরকারি কলেজের হিসাব বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র আজহারুল করিম তালের বীজ রোপণে অংশ নেন। ইকবাল হাসান, মো রাহুল মিয়া, মো শাকিল মিয়া, মো রুমান মিয়াসহ ১২ থেকে ১৫ জন শিশু।

এ প্রসঙ্গে আজহারুল করিম বলেন, আমাদের গ্রামের ফসলের ক্ষেত থেকে তাদের বাড়ি অনেক দূরে থাকায় কৃষকরা ক্ষেতে কাজ করার সময় বজ্রপাতে অনেক মানুষ মারা যায়। এছাড়াও, প্রতিবছর এই বজ্রপাতে অনেক গবাদি পশু মারা যায়। এসব দুর্ঘটনা থেকে তালগাছকে রক্ষা করার উদ্যোগ নিয়েছি। এই উদ্যোগ বাস্তবায়নের জন্য আমরা সারাদিন ১২ থেকে ১৫ টি বাচ্চা নিয়ে তালের বীজ রোপণ করেছি।

তিনি বলেন, মাটির ক্ষয় রোধ ও প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই। এগুলি ছাড়াও, খেজুর গাছগুলি দীর্ঘদিন ধরে বাড়ির খুঁটি এবং হাতের পাখা তৈরিতে ব্যবহৃত হয়ে আসছে। খেজুর পাতার ভক্ত আমাদের ঐতিহ্যর একটি অংশ। খেজুরের ডালের তন্তু থেকে বিভিন্ন ধরনের পণ্য তৈরি করা হয়। তবে তালগাছের সংখ্যা কমছে।

তিনি আরো বলেন, “আমাদের মতো আপনারও বাড়ির উঠোনে বা তার আশেপাশে থাকা খেজুরের বীজ রোপণ করা উচিত।” অথবা সেই বীজগুলো আমাদের হাতে তুলে দিন। আসুন প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে এবং বজ্রপাত এড়াতে খেজুরের বীজ লাগাই।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *