বস্তু থেকে নয় করোনা ছড়ায় মানুষ থেকে- সিডিসি !!

করোনা ভা’ইরাস প্রাণী থেকে প্রাণীর মাধ্যমে বেশি ছড়ায়। জড়বস্তু তেমন খুব বেশি সংক্রশণের ভয় কম। করোনা সংক্রমণের ক্ষেত্রে মানুষই সবচেয়ে বেশি দায়ী। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) এ তথ্য জানিয়েছে। ‘কভিড-১৯ কীভাবে ছড়ায়’ এই সম্পর্কিত একটি নির্দেশিকা হালনাগাদ করতে গিয়ে নিজেদের ওয়েবসাইটে এমন মন্তব্য করেছে সিডিসি। খবর ওয়াশিংটন পোস্টের। যুক্তরাষ্ট্রের সিডিসির নির্দেশনায় জানিয়েছে, ভা’ইরাসের উপস্থিতি আছে এমন বস্তু বা তল স্পর্শ করা করোনা ছড়িয়ে পড়ার উল্লেখযোগ্য কারণ নয়।

সিডিসির একজন মুখপাত্র বলেন, নানা যাচাইবাছাই ও পরীক্ষার পর কভিড-১৯ ছড়ানোর প্রক্রিয়া নিয়ে নির্দেশনাগুলো হালনাগাদ করেছেন তারা। হালনাগাদ করা নির্দেশনায় বলা হয়, ভা’ইরাসের উপস্থিতি আছে এমন বস্তু বা পৃষ্ঠতল স্পর্শ করার পর কেউ নিজের মুখ, নাক ও হয়তো চোখ স্পর্শ করলে আ’ক্রান্ত হতে পারেন। কিন্তু এগুলোকে ভা’ইরাসটি ছড়িয়ে পড়ার মূল কারণ হিসেবে মনে করা হচ্ছে না।

কথা বলতে গিয়ে অথবা হাঁচিকাশি দেয়ার সময় মুখ থেকে বের হওয়া অতিক্ষুদ্র জলকণার মাধ্যমে বাতাসে ভেসে কিছু দূরত্ব অতিক্রম করতে পারে ভা’ইরাস। এখন কোনো আ’ক্রান্ত ব্যক্তির কোনো উপসর্গ না থাকলেও ওই জলকনার মাধ্যমে ভা’ইরাসটি ছয় ফুট কম দূরত্বে থাকা আরেকজনকে সংক্রমিত করতে পারে।

তবে সিডিসির এই হালনাগাদ নির্দেশনা নিয়ে উদ্বেগ জানিয়েছেন কলম্বিয়া ইউনিভার্সিটি মেইলম্যান স্কুল অব পাবলিক হেলথের ভা’ইরোলজিস্ট অ্যানজেলা এল রাসমুসেন। তার মতে, এর ফলে কোনো কিছু হাতে স্পর্শ করার যে স্বাস্থ্যবিধি, সেগুলো মানার ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *