বাংলাদেশসহ পাঁচ দেশ থেকে এমিরেটসে দুবাই যাওয়া বন্ধ

বাংলাদেশসহ পাঁচ দেশের যাত্রীদের শেষ গন্তব্যস্থল হিসেবে দুবাইয়ে যেতে পারবেন না বলে জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের বিমান পরিবহন সংস্থা এমিরেটস। তবে ট্রানজিট যাত্রীরা দুবাই হয়ে অন্য দেশে যাওয়ার ক্ষেত্রে বাধা নেই বলেও জানিয়েছে সংস্থা’টি।

মূলত দুই ধরনের কোভি’ড সনদের বাধ্যবাধকতার কারণে এই রকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশ, নাইজেরিয়া, ভিয়েতনাম, জাম্বিয়া ও ইন্দোনেশিয়া- এ পাঁচ দেশের যাত্রীর শেষ গন্তব্য দুবাই, তাদের দুটি শর্ত অবশ্যই পূরণ করতে হবে বলে এমিরেটসের ওয়েবসাইটে প্রকাশিত নতুন ভ্রমণবিধি’তে বলা হয়েছে।

নিম্নে শর্ত দুটি দেওয়া হলো-

প্রথমত, যাত্রা শুরুর আগের ৪৮ ঘণ্টার মধ্যে পিসিআরে কোভি’ড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ আসতে হবে এবং কিউআর কোড সম্বলিত সেই কো’ভিড নেগেটিভ সনদ সঙ্গে রাখতে হবে।

দ্বিতীয়ত, উড্ডয়নের ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে র‍্যাপিড পিসিআর টেস্টের ফল নেগেটিভ আসতে হবে এবং কিউআর কোড সম্বলিত সেই কো’ভিড নেগেটিভ সনদ সঙ্গে রাখতে হবে।

বাংলাদেশসহ এ পাঁচটি দেশের বিমানবন্দরে র‍্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা না থাকায় এসব দেশ থেকে কোনো যাত্রী দুবাইয়ে যেতে পারবেন না বলে জানিয়েছে এমিরেটস। তবে এসব দেশ থেকে ট্রানজিট যাত্রীরা কো’ভিড নেগেটিভ সনদ সঙ্গে নিয়ে দুবাই যেতে পারবেন।

বাংলাদেশের যাত্রীদের উড্ডয়নের আগের ৭২ ঘণ্টার মধ্যে পিসিআরে কো’ভিড পরীক্ষা করাতে হবে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, উগান্ডা, ভিয়েতনাম, জাম্বিয়া, এবং ইন্দোনেশিয়ার ট্রানজিট যাত্রীদের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *