‘বাংলাদেশে এসে ক্ষমতার অপব্যবহার’, মোদির শাস্তি চাইল তৃণমূল !!

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরকালে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন বলে ভারতীয় নির্বাচন কমিশনে অভিযোগ করেছে তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার ভারতের প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরার কাছে লিখিতভাবে এ অভিযোগ জানিয়েছেন তৃণমূল নেতা ডেরেক ও’ব্রায়েন।

অভিযোগপত্রে তৃণমূল বলেছে, বাংলাদেশের ৫০তম স্বাধীনতা দিবস এবং বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের অনুষ্ঠানে ভারতীয় প্রধানমন্ত্রীর যোগদান নিয়ে তাদের কোনও আপত্তি নেই। তাদের মূল আপত্তি সফরের বাকি কর্মসূচি নিয়ে।পশ্চিমবঙ্গের একটি অংশের ভোটারদের নিজ দলের প্রতি প্রভাবিত করার উদ্দেশ্য নিয়ে নরেন্দ্র মোদি ওইসব কর্মসূচি রেখেছিলেন বলে অভিযোগ তৃণমূলের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন দলটি বলছে, ‘নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করেছেন। তিনি যাতে আগামীতে এ ধরনের অসদাচরণের সাহস না করেন, সেজন্য তার বিরুদ্ধে শাস্তি হওয়া দরকার।পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ বৃহস্পতিবার। এই নির্বাচনে তৃণমূলের মূল প্রতিদ্বন্দ্বী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশ সফর করেন মোদি। সফরের শেষ দিন গোপালগঞ্জের কাশিয়ানীতে মতুয়া সম্প্রদায়ের তীর্থস্থান ওড়াকান্দি এবং সাতক্ষীরার শ্যামনগরের যশোরেশ্বরী মন্দির পরিদর্শন করেন তিনি। সেখানে তিনি পূজা করেন এবং সম্প্রদায়ের লোকজনের উদ্দেশে বক্তৃতা করেন।

ভারতীয় সংবাদমাধ্যম এএনআই জানায়, পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন চলার মধ্যে বিজেপি নেতা মোদির বাংলাদেশে এ দুই মন্দির পরিদর্শন নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল কংগ্রেস। দলটি বলছে, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালার সঙ্গে মোদির ওই দুই মন্দির পরিদর্শনের কোনো সম্পর্ক নেই। নির্বাচন কমিশনে দেওয়া লিখিত অভিযোগে তারা বলেছে, বিদেশ সফরের মধ্যেও পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন প্রক্রিয়ায় হস্তক্ষেপের জন্য তিনি তার পদের অপব্যবহার করেছেন। এ জন্য মোদির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা চাওয়া হয়েছে।

অভিযোগে তৃণমূল বলেছে, ‘সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস ভারতের নির্বাচন কমিশনের কাছে দাবি করছে, শুধু তিরস্কার নয়, তার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হোক, যাতে ভবিষ্যতে তিনি এ ধরনের অসদাচরণ করার সাহস না করেন।প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের নির্বাচনে অনেক আসনে জয়-পরাজয়ে নিয়ামক হিসেবে কাজ করে মতুয়া সম্প্রদায়। অভিযোগ রয়েছে, সম্প্রদায়টিকে বিজেপির ভোটব্যাঙ্ক বানানোর উদ্দেশ্যে তিনি ওড়াকান্দি এবং যশোরেশ্বরী সফর করেছেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *