বাংলা ভাষাকে ভালবেসে সারাবিশ্বে ছড়িয়ে দিচ্ছেন দুই জাপানিজ !!

বাংলা আমাদের প্রা’নের ভাষা। এই ভাষার জন্য জীবন দিয়েছেন সালাম, রফিক, সফিক, বরকত, জব্বার প্রমুখ। জাতি হিসেবে আমরা এতটা ত্যাগ স্বীকার করতে পেরেছিলাম, ধৈর্য ধারণ করেছিলাম, জীবন দিয়েছিলাম শুধু ভাষার প্রতি আমাদের অগাধ সম্মান আর ভালোবাসা ছিল বলে। তবে যখন কোন বিদেশি আমাদের এই ভাষাকে বিশ্বের দরবারে তুলে ধরে সেটা আসলেও গর্বের বিষয়।

‘সুন্‌সকে মিজুতানি’ ও ‘মায়ে ওয়াতা-নাবের’ বাংলাদেশে এসে পড়েছেন বাংলাভাষার প্রেমে। শুনশুকে মিজোতোনে এবং মায়ের ওয়াতানবে এই দুই জাপানি নাগরিক প্রথম ২০০৯ সালে বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) কাজ নিয়ে বাংলাদেশে আসেন। সেবারই বাংলাভাষা, বাংলার গ্রাম, সংস্কৃতি এবং সাধারণ মানুষের প্রেমে পড়ে যান তারা। ২০১২ সালে ফের আসেন আর সেই থেকে বাংলাদেশে বসবাস শুরু করেন এ দুই জাপানি।

বাংলাভাষাকে বিশ্বে ছড়িয়ে দিতে গড়েছেন ‘বাজনা বিট’ নামের একটি ব্র্যান্ড। বাংলাদেশের ‘ব’ আর জাপানের ‘জ’ দিয়ে এ নামকরণ করা হয়েছে বলে জানান শুনশুকে এবং মায়ের।দুইজনেরই পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে লালন সংগীত। তবুও যেকোনও ঘরানার বাংলা গানেই ভালোবাসা অনুভব করেন সুনসকে ও মায়ে।

শুনসুকে-ওয়াতানাবেও বাংলাকে ভালোবেসেছন। তাঁরা জানেন বায়ান্নর গল্প। প্রতি একুশে ফেব্রুয়ারিতে ভাষাশহিদদের শ্রদ্ধা নিবেদনে যান শহিদ মিনারে। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…’ গানটির চারলাইন গাইতে গাইতে ফুল দেন বেদি স্পর্শ করে। এসময় তার চোখে অশ্রু ঝরে।

ওয়াতানাবে বলেন, আমরা একুশের কয়েকবার শহীদ মিনারে যাই। যখন লাইনে দাঁড়িয়ে ফুল দিই, আর ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটি শুনি, তখন অঝোরে চোখ দিয়ে পানি পড়ে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *