বাজার থেকে হাকিমপুরী জর্দা তুলে নেয়ার নির্দেশ !!

বাংলাদেশের জনপ্রিয় হাকিমপুরী জর্দা বাজার থেকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য আদালত। সোমবার (৯ ডিসেম্বর) এই জর্দা বাজার থেকে তুলতে উৎপাদনকারী প্রতিষ্ঠান ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়। এর আগে দুপুরে নিরাপদ খাদ্য পরিদর্শক কামরুল হাসান বিশুদ্ধ খাদ্য আদালতে মালিকের বিরুদ্ধে মামলা করে।

এতে হাকিমপুরী জর্দার মালিক হাজী কাউস মিয়াকে আসামি করা হয়। তিনি গণমাধ্যমকে বলেন, গত ৭ নভেম্বর হাকিমপুরী জর্দার নমুনা সংগ্রহ করা হয়। পরে পরীক্ষাগারে পরীক্ষা করে দেখা যায় তাতে হেভিমেটাল- লেড, কেডমিয়াম, ক্রোমিয়াম রয়েছে। যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এছাড়া এই জর্দা গ্রহণকারীর হাড় ক্ষয়, কিডনি ও লিভারের সমস্যা, চর্মরোগসহ নানা রোগ হওয়ার শঙ্কা রয়েছে।

তিনি বলেন, নিরাপদ খাদ্য আদালতের বিচারক মেহেদী পাভেল সুইট মামলাটি গ্রহণ করে আগামী ৩১ ডিসেম্বর পরবর্তী শুনানির দিন ঠিক করেন। পাশাপাশি এই সময়ের মধ্যে হাকিমপুরী জর্দার সংশ্লিষ্ট লটের সব মালামাল বাজার থেকে সরাতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট কোম্পানিকে নির্দেশ দেন। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মাহবুব কবির গণমাধ্যমকে বলেন, ‘জনস্বাস্থ্যের মারাত্মক ক্ষতি বিবেচনায় তারা জর্দার বিরুদ্ধে ‘অ্যাকশন’ শুরু করেছেন।

চলতি বছরে অন্তত ২২টি কোম্পানির জর্দার নমুনা সংগ্রহ করে তারা পরীক্ষা করিয়েছেন। এর সবগুলোর মধ্যেই বিভিন্ন ক্ষতিকর রাসায়নিক উপাদান পাওয়া গেছে।’ যেসব ক্ষতিকর উপাদান নিয়ে কথা বলা হচ্ছে, তা জর্দায় না থাকলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিমুক্ত হবে কি না- জানতে চাইলে তিনি বলেন, ‘জর্দার ক্ষেত্রে দেশে কোনো মানদণ্ড দাঁড় করানো হয়নি। এরকম অনেক পণ্যেরই মানদণ্ড নেই। তবুও নিশ্চিত ক্ষতি হবে জেনেই আমরা এই পদক্ষেপ নিয়েছি।’

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *