বাহরাইনে ৫০ হাজার বাংলাদেশির বৈধ হওয়ার সুযোগ !!

বাহরাইনে বৈধ হওয়ার সুযোগ পেয়ে খুশি দেশটিতে বসবাসরত কাগজপত্রহীন প্রায় ৫০ হাজার বাংলাদেশি। দেশে অবস্থানকারীদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হলেও তারা নতুন করে দেশটিতে যাওয়ার সুযোগ পাচ্ছেন।জরিমানা ছাড়া বৈধ হওয়ার এ কার্যক্রমে বাহরাইনের বাংলাদেশ দূতাবাস সব রকম সহায়তা দিয়ে যাচ্ছে বলে সময় সংবাদকে জানিয়েছেন শ্রম কাউন্সিলর শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

কোভিড-নাইনটিনের কারণে যেখানে একে একে বন্ধ হচ্ছে শ্রম বাজার, সেখানে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন সুযোগ দিয়েছে বাংলাদেশি অবৈধ কর্মীদের বৈধ হওয়ার।এমনকি আগে যারা দেশটিতে ছিলেন, অথচ ভিসার মেয়াদ না থাকায় ফিরে আসতে হয়েছে, তারাও বাহরাইনের কোম্পানি বা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে স্পন্সর ভিত্তিতে সেখানে গিয়ে কাজ করতে পারবেন। বাংলাদেশি কর্মীদের বৈধ করে নিতে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, অবৈধ কর্মীদের প্রায় ৮০ ভাগ বাংলাদেশি। এ সুযোগ নিয়ে তারা বৈধ হবেন আশা করছি।বাহরাইন সরকারের সাধারণ ক্ষমার সিদ্ধান্তে খুশি দেশটিতে থাকা প্রবাসীরা। কিন্তু এ বৈধকরণ প্রক্রিয়ায় দালাল থেকে সাবধান হওয়ার পরামর্শ কমিউনিটি নেতাদের।

বাংলাদেশ ইউথ ক্লাব বাহরাইনের সভাপতি আল আমিন মুহাম্মদ বলেন, আমাদের সচেতন হতে হবে। সরকার কর্তৃক নির্দেশনা পালন করতে হবে।বাহরাইন ইউএই এক্সচেঞ্জের হেড অব বাংলাদেশ করিডোর রেমিটেন্স মাজহারুল ইসলাম বাবু বলেন, বাহরাইন সরকার আমাদের সুযোগ করে দিয়েছেন। এটা খুবই ভালো হয়েছে।বাহরাইনে দুই লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন পেশায় কাজ করছেন। এর মধ্যে প্রায় অর্ধ লাখ বাংলাদেশির বৈধ কাগজপত্র নেই।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *