বিদেশ থেকে আসছে পেঁয়াজ, বিপদে দেশীয় চাষীরা !!

দিন দিন পেঁয়াজের দাম যখন বৃদ্ধি পাচ্ছে, তখন বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করছে সরকার। এতে করে বাজারে পেঁয়াজের দাম কমলেও বিপদে পরেছে দেশীয় পেঁয়াজ চাষীরা।

এই বিষয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি ব্যবসা ও বিপণন বিভাগের অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম মনে করেন, এরকম অবস্থায় পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকারের পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্তটি সময়োপযোগী ছিলো।

তবে দেশজ পেঁয়াজের উৎপাদন বাজারে আসার সময় পেঁয়াজ আমদানি করা অব্যাহত থাকলে কৃষকদের ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। দেশজ উৎপাদন হওয়ার পরপরই যখন বাজারে পেঁয়াজ আসবে, তখন বাজারের সিংহভাগই হবে দেশি পেঁয়াজ। কিন্তু সেসময় যদি সরকার পেঁয়াজ আমদানি অব্যাহত রাখে তাহলে বাজারে পেঁয়াজের সরবরাহ বেড়ে যাবে এবং দাম কমে যাবে।

এদিকে, কৃষি মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ নাসিরুজ্জামান বলেন, পেঁয়াজ-চাষীরা যেন তাদের উৎপাদিত পণ্যের যথাযথ মূল্য পায়, তা নিশ্চিত করতে কিছু পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

প্রসঙ্গত, গত ২৯ সেম্টেম্বর থেকে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় নিজেদের রফতানি নীতি সংশোধন করে পেঁয়াজকে রফতানি নিষিদ্ধ পণ্যের তালিকায় ঢুকিয়েছে। এর পর থেকে বাংলাদেশের বাজারে বাড়তে থাকে পেঁয়াজের দাম।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *