বিদেশ থেকে ৩৮ টাকায় আমদানি করা পেঁয়াজ, বিক্রি হচ্ছে ২২০ টাকায় !!

রাজধানীসহ সারাদেশে পিয়াজের বাজারের অস্থিরতা কাটছেই না। রাজধানীর নিত্যপণ্যের বাজারে আগের মতো পাওয়া যাচ্ছে না দেশি পেঁয়াজ। যৎসামান্য যা পাওয়া যায় বিক্রি হচ্ছে চড়া দামে।

গতকাল সোমবার প্রতি কেজি দেশি পেঁয়াজ কারওয়ান বাজারে বিক্রি হয়েছে ২২০ থেকে ২৪০ টাকায়। অন্যদিকে, বিদেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়। একদিন আগেও দেশি ১৮০ টাকায় আর বিদেশি পেঁয়াজ বিক্রি হয় ১৬০ টাকা কেজি দরে।

এদিকে পাকিস্তান, তুরস্ক, মিয়ানমার, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানি করা পেঁয়াজ এখনও বিক্রি হচ্ছে বাজারভেদে ২০০ থেকে ২২০ টাকায়। অথচ এই পেঁয়াজই বিদেশ থেকে আমদানি হয়েছে গড়ে মাত্র ৩৮ টাকায়!

এদিকে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের তথ্যমতে, গত আগস্ট থেকে ১৮ নভেম্বর পর্যন্ত সাড়ে তিন মাসের বেশি সময়ে ১ হাজার টনের বেশি পেঁয়াজ আমদানি করেছে ৪৭ আমদানিকারক প্রতিষ্ঠান।

তারা প্রায় ৪০০ কোটি টাকা খরচে ১ লাখ ৪ হাজার ৫৫৮ টন, অর্থাৎ ১০ কোটি ৪৫ লাখ ৫৮ হাজার কেজি পেঁয়াজ আমদানি হয়েছে। অর্থাৎ প্রতি কেজি পেঁয়াজ আমদানিতে তাদের খরচ হয়েছে গড়ে ৩৮ টাকা ২৬ পয়সা।

এদিকে পেঁয়াজের মূল্য কারসাজির সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে ৪৭ আমদানিকারককে তলব করেছে শুল্ক গোয়েন্দা অধিদফতর। তাদের ১৩ জন গতকাল কাকরাইলের শুল্ক গোয়েন্দা অফিসে হাজির হন। রবিবার রাত থেকে বেড়ে গেছে সব ধরনের পিয়াজের দাম। ফলে নাগালের বাইরে এ পেঁয়াজ।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, মিসর থেকে জাহাজে আমদানি করা পেঁয়াজ আগামী ৭ থেকে ৮ দিনের মধ্যে দেশের বিভিন্ন বাজারে আসবে। এ পেঁয়াজ খুচরা বাজারে সর্বোচ্চ ৬০ টাকায় বিক্রি হবে। এছাড়া ডিসেম্বরের প্রথমেই বাজারে দেশি নতুন পেঁয়াজ আসতে শুরু করবে। সব মিলিয়ে আগামী ৮ থেকে ১০ দিনের মধ্যে পিয়াজের বাজার স্বাভাবিক হবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *