বিশ্ব মানবতায় বড় নজির দেখিয়েছে গাম্বিয়া !!

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণ’হ’ত্যা বন্ধে ব্যবস্থা নিতে গাম্বিয়ার পক্ষে রায় দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। আজ বৃহস্পতিবার দ্য হেগ শহরের আদালতের প্রেসিডেন্ট বিচারপতির আবদুলকাভি আহমেদ ইউসুফের নেতৃত্বে দ্য হেগের স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টায়) তিনি আনুষ্ঠানিকভাবে আদালতের আদেশ ঘোষণা শুরু করা হয়।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর যে অ’ত্যাচার চালানো হয়েছে গাম্বিয়া সেসব তথ্য-প্রমাণ তুলে ধরেছে তা মানবাধিকার সংগঠনগুলোর প্রতিবেদনে উঠে এসেছে এবং তার বিপরীতে সুস্পষ্ট তথ্য আদালতে উপস্থাপন করতে পারেনি সূচি।

এদিকে এই গ’ণহ’ত্যার গ্লানি মাথায় নিয়ে বিশ্ব মানবতার চোখে এখন দাগী আসামি একসময়ের বিশ্ব শান্তির জন্য নোবেলজয়ী মিয়ানমারের নেত্রী অং সান সুচি। একমাত্র গাম্বিয়াই অং সান সুচি গ’ণহ’ত্যার দায়ে আন্তর্জাতিক আদালতে বিচারের মুখে দাঁড় করিয়েছে। প্রমাণ করে দিয়েছে মুসলিমদের অ’ত্যাচারে কেউ না কেউ রুখে দাড়াবেই।

শুধু তাই নয়, বিশ্বের বড় বড় নেতারা যখন শুধুই নিন্দা জানিয়ে বিষয়টি পার করে দিচ্ছিল, ঠিক তখনই মিয়ানমারকে গ’ণহ’ত্যার বিচারের মুখে দাঁড় করিয়েছে এই গাম্বিয়া।মামলার শুনানির সময় বলা হয়েছিল, “গাম্বিয়ার বিচারবিষয়ক মন্ত্রী আবুবকর তামবাদু প্রমাণ করে দিলেন, একজন ব্যক্তিই ইতিহাসে ব্যবধান গড়ে দিতে পারেন।”

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *