ব্রিটেনের করোনা ভাইরাসে মারা যেতে পারে ৫ লাখ ৩০ হাজার !!

প্রাণঘাতী করোনা ভাইরাসে যুক্তরাজ্যের ৮০% মানুষ আক্রান্ত হতে পারে এবং মারা যেতে পারে ৫ লাখ ৩০ হাজার মানুষ। আক্রান্তদের প্রতি একশ জনের একজন বা ১% মারা যেতে পারে। এমনটাই হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রধান চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক ক্রিস হুইটি। তবে এমনটা হওয়ার সম্ভাবনা কম বলেই জানান তিনি। কেননা যুক্তরাজ্য সরকার ইতিমধ্যেই করোনা মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

এদিকে করোনাভাইরাসের বিস্ফোরণ মোকাবিলায় ‘নো-গো জোন’ ঘোষণা এবং জনসমাগম নিষিদ্ধ করার প্রস্তুতি নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার। ধারণা করা হচ্ছে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই যুক্তরাজ্যে করোনাভাইরাসের বি’স্ফোরণ ঘটবে। এবং দেশটির কর্মক্ষম জনসংখ্যার ৫০ শতাংশই এতে আক্রান্ত হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

করোনা ভাইরাসের আসন্ন বিস্ফোরণ মোকাবিলায় সরকারের পরিকল্পনা ও প্রস্তুতির বিষয়ে আজ মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে বিস্তারিত জানাবেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। ইতিমধ্যেই কর্তৃপক্ষ হুঁশিয়ারি জারি করেছে যে, আগামী কয়েকদিন এবং সপ্তাহের মধ্যেই যুক্তরাজ্যে ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে করোনাভাইরাস।

এদিকে করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে বেশি আক্রান্ত এলাকায় জনসাধারণের চলাচল নিষিদ্ধ করে ‘নো-গো জোন’ ঘোষণা করা, বড় ধরনের কোনো জনসমাগম নিষিদ্ধ করা, অন্তত ১২ সপ্তাহ মানুষকে ঘর থেকে বের না হওয়া এবং ঘরে বসেই অফিসের কাজ করার নির্দেশনা দেওয়া, অবসরে যাওয়া ডাক্তারদেরকেও পুনরায় কাজে ফিরিয়ে আনা এবং পুলিশকেও গুরুতর কোনো অপরাধ বা বিশৃঙ্খলা ব্যাতিত ভিড় না করার নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে।

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও বন্ধ রাখার ঘোষণা আসতে পারে। ফ্রান্স সহ ব্রিটেনের প্রতিবেশি অনেক দেশ ইতিমধ্যেই করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে এই ধরনের অনেক পদক্ষেপ নিয়েছে। সূত্র: দ্য মিরর, ডেইলি মেইল।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *