ভারতের গঙ্গা নদী থেকে বাংলাদেশে আসছে ঝাঁকে ঝাঁকে ইলিশ!

এক সময় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে গঙ্গা এবং এর উপনদী ছিল ইলিশের প্রজননক্ষেত্র। কিন্তু সম্প্রতি সেই চিত্র বদলে গেছে। প্রজননের জন্য গঙ্গার পরিবর্তে বাংলাদেশ বা মায়ানমারের বড় নদী দ্বারা ইলিশ বেছে নেওয়া হচ্ছে।

সোমবার (১৩ সেপ্টেম্বর) আনন্দবাজারে একটি প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ বা মিয়ানমারের ইরাবতী নদীতে ইলিশের আগমন নতুন নয়। তবে খুলনা, পটুয়াখালী বা মায়ানমারের সিটুয়ে মোহনায় গঙ্গা-ভিত্তিক ইলিশ প্রচুর পরিমাণে ধরা পড়ছে।

বাংলাদেশ মৎস্য বিভাগের মতে, গত দুই বছরের তুলনায় প্রায় ১৯ শতাংশ বেশি ইলিশ ধরা পড়েছে। চলতি মৌসুমে এখন পর্যন্ত বাংলাদেশের খুলনা, চট্টগ্রাম, ভোলা ও পটুয়াখালীর মোহনায় প্রায় ৫ লাখ টন ইলিশ ধরা পড়েছে।

ইউনাইটেড ফিশারম্যানস অ্যাসোসিয়েশনের মতে, গঙ্গায় ইলিশের সংখ্যা প্রায় শূন্য।

দ্য সাউথ এশিয়া নেটওয়ার্ক অব ড্যাম রিভার অ্যান্ড পিপল (এসএএনডিআরপি) জানাচ্ছে যে গঙ্গা থেকে শীঘ্রই ইলিশ বিলুপ্ত হচ্ছে।

এজেন্সির মৎস্য বিশেষজ্ঞ নীলেশ শেঠি বলেন, গঙ্গাকে উপেক্ষা করা হয়েছে। পশ্চিমবঙ্গে, গঙ্গায় দূষণের মাত্রা নদীর তীরে সমস্ত বর্জ্য এবং শিল্প বর্জ্যের কারণে গঙ্গার তীরে ১০০ টিরও বেশি পৌরসভার নাগালের বাইরে চলে গেছে। লোনা পানির ঘের থেকে ডিম সংরক্ষণের জন্য ইলিশের একটু মিষ্টি পানির প্রয়োজন। এজন্য তারা নদীতে ফিরে আসে। কিন্তু দূষণের কারণে গঙ্গার লবণের মাত্রা অত্যধিক বৃদ্ধি পেয়েছে।

এসএএনডিআরপি এর সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, শেষ মুহূর্তে গভীর সমুদ্র থেকে ইলিশ দূরে সরে যাচ্ছে। গত দুই বছর ধরে এই প্রবণতা। এ মৌসুমে গঙ্গাবীমুখ ইলিশের দিক খুলনা, চট্টগ্রাম, ভোলা, পটুয়াখালীর মোহনা।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *