ভারতের নাগরিকত্ব আইন নিয়ে মার্কিন কংগ্রেসের থিঙ্কট্যাঙ্কের রিপোর্ট !!

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) মুসলিম নাগরিকের সার্বিক অবস্থার উপর প্রভাব ফেলবে বলে মনে করছে মার্কিন কংগ্রেসের থিঙ্কট্যাঙ্ক ‘কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস(সিআরএস)।

মুসলিমবিদ্বেষী আইনটি নিয়ে সাম্প্রতিক এক রিপোর্টে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের তদারকি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলসের মন্তব্যও উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে।

নতুন আইনটি নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে তিনি বলেন, ‘সিএএ-র মতো সামাজিক ইস্যুগুলো যে শুধুই মূল্যবোধকে অগ্রাধিকার দেয়ার ব্যাপারে ভারতের আন্তরিকতাকে ক্ষুণ্ণ করবে, তা নয়, ভারত ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলোতে আমরা (যুক্তরাষ্ট্র) যে মুক্ত ও অবাধ স্বাধীনতার বাতাবরণ তৈরি করতে চাচ্ছি, সেই প্রচেষ্টায় শামিল হওয়ার পথ থেকেও ভারতকে দূরে সরিয়ে দেবে।’

মার্কিন কংগ্রেসের থিঙ্কট্যাঙ্কের রিপোর্টে বলা হয়েছে, ভারত শুধুই বিদেশি আগ্রাসনকারীদের হাতে লু্ণ্ঠিত হয়েছে, এভাবেই ‘হিন্দু জাতীয়তাবাদীরা’ সেদেশের ইতিহাসকে ব্যাখ্যা করতে চাচ্ছেন। শুধু এভাবেই তারা বিষয়টিকে দেখছেন ও দেখাতে চাচ্ছেন। তার ফলে, তারা আধুনিক ভারতের দুই প্রতিষ্ঠাতা জওহরলাল নেহরু ও মোহনদাস করমচাঁদ গান্ধীর ‘ধর্মনিরপেক্ষতার ভাবাদর্শ’কেও বাতিল করে দিয়েছেন।

রিপোর্টে আর লেখা হয়, ‘বহু বিশেষজ্ঞের ধারণা, দেশের উত্তরোত্তর ঝিমিয়ে পড়া অর্থনীতি থেকে মানুষের নজর অন্য দিকে ঘুরিয়ে রাজনৈতিক সমর্থন ধরে রাখতে বিজেপি সরকার এখন আবেগের উপরেই গুরুত্ব দিচ্ছে। হাতিয়ার করছে ধর্মকে।’

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *