ভারতে পাওয়া গেলো মুঘল আমলের স্বর্ণে লেখা কুরআন !!

ভারতের রাজস্থান থেকে উ’দ্ধার করা হয়েছে স্বর্ণে লেখা মুঘল সম্রাট আকবরের আমলের একটি পবিত্র কুরআন এবং এ ঘটনায় গ্রে’ফতার করা হয়েছে ১ জনকে। আনুমানিক ১৬ কোটি রুপি দামের কুরআনের এই কপিটি বাংলাদেশে পা’চার করার চেষ্টা হচ্ছিল বলে জানিয়েছে রাজস্থান পুলিশ।

তবে সেটি বাংলাদেশে কার কাছে পা’চার করার চেষ্টা করা হচ্ছিল, তা জানতে গ্রে’ফতারকৃত ব্যক্তিকে জেরা করা হচ্ছে। সব মিলিয়ে ১ হাজার ১৪ পাতার ওই কুরআনটি গত বছর ডা’কাতি করে ছি’নিয়ে নেয় তিন ব্যক্তি। ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে দু’জনকে আগেই গ্রেফতার করেছিল পুলিশ। আর বৃহস্পতিবার কুরআনসহ গ্রে’ফতার করা হয় তৃতীয় ব্যক্তিকে।

জয়পুর উত্তরের ডেপুটি পুলিশ কমিশনার রাজীব পাচার জানান, গত বছর ভিলওয়ারা জেলার এক বাসিন্দা যোগেন্দ্র সিং মেহতা পুলিশের কাছে অ’ভিযোগ করেছিলেন যে, তার হেফাজতে থাকা একটি বহুমূল্য কুরআনের কপি কয়েক ব্যক্তি ছিনতাই করে নিয়ে গেছে।

‘মি. মেহতার পূর্বপুরুষেরা সম্রাট আকবরের কাছ থেকে দান হিসাবে ঐতিহাসিক মলগড় কেল্লা পেয়েছিলেন। সেখানেই স্বর্ণাক্ষরে লেখা ওই কুরআনের কপিটি তিনি পান। বন্ধু ও আত্মীয়স্বজনের মাধ্যমে তিনি সেটি বিক্রি করে দেয়ার চেষ্টা করছিলেন’।মি. পাচার আরও বলেন, ‘কুরআনটি কেনার নাম করে ফাঁকা জায়গায় ডেকে নিয়ে গিয়ে সেটি ছি’নতাই করা হয়। ওই ঘটনার পরে দু’জনকে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু কোরআনের কপিটি তখন পাওয়া যায়নি’।

পরে কুরআনটি ক্রেতারূপী পুলিশের কাছে বিক্রি করতে এলে হা’তেনাতে তাকে ধরা হয়। মি. পাচার জানান, ‘জেরা করতেই ভাঁওয়ারী মীনা জানায় যে, সেটি বাংলাদেশে ১৬ কোটি রুপিতে বিক্রি করার চেষ্টা করছিল সে। তবে সেদেশে কার সঙ্গে যোগাযোগ করেছিল, সেটা এখনও বলেনি’।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *