ভারত সফর বাতিল করেছে ২ লাখ পর্যটক !!

ভারতের সংশোধীত নাগরিকত্ব আইন নিয়ে শুরু হয়েছে চরম উত্তেজনা এতে নিহত হয় ২৫ জন মানুষ। বিক্ষোভের জেরে ভারতের পর্যটন খাতে নেতিবাচক প্রভাব পড়েছে। এ অবস্থায় সাত দেশ তার নাগরিকদের ভারত ভ্রমণে সতর্কতাও জারি করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ইসরাইল, সিঙ্গাপুর, কানাডা ও তাইওয়ান তার নাগরিকদের ভারত সফর থেকে বিরত থাকা অথবা যারা ভ্রমণ করছেন তাদেরকে বিক্ষোভরত এলাকাসমূহ সফরের ব্যাপারে সতর্ক থাকতে নির্দেশনা দিয়েছে।

এক হিসাবে দেখা গেছে, বিগত দুই সপ্তাহে প্রায় দুই লাখ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যটক বিশ্বের অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র তাজমহল সফর বাতিল করেছে।

উত্তর প্রদেশে তাজমহল এলাকার পুলিশ স্টেশনের পরিদর্শক দিনেশ কুমার জানান, তাজমহলে গত বছরের তুলনায় এ বছর ডিসেম্বরে প্রায় ৬০ শতাংশ পর্যটক হ্রাস পেয়েছে।

এই পুলিশ কর্মকর্তা বলেন, অনেক ভারতীয় ও বিদেশি পর্যটক আমাদের নিয়ন্ত্রণ কক্ষে ফোন দিয়ে নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে আমরা তাদেরকে আশ্বস্ত করেছি, তারপরেও তারা সফর থেকে দূরে থাকছেন। সাম্প্রতিক বিক্ষোভে ভারতের উত্তর প্রদেশে সংঘর্ষ হয়েছে। যাতে কয়েকজন নিহত হন। তাজমহল ভারতের উত্তর প্রদেশে অবস্থিত।

বছরে প্রায় ৭০ লাখ মানুষ ভারতের আগ্রার তাজমহল পরিদর্শনে আসে। যা থেকে প্রায় ১৪ মিলিয়ন মার্কিন ডলার আয় হয়। তাজমহল দেখতে বিদেশি নাগরিককে ১,১০০ রুপি এন্ট্রি ফি দিতে হয়।

তাজমহলের আশপাশের একাধিক বিলাস বহুল হোটেল ও গেস্ট হাউজের কর্মকর্তারা জানান, শেষ মুহূর্তে অনেকেই তাজমহল সফর বাতিল করছেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *