ভোট দিতে গিয়ে দুই ধরনের সমস্যায় পড়ছেন ভোট গ্রহণকারীরা !!

আজ সকালে ভোট নিতে গিয়ে দুই ধরনের সমস্যায় পড়ছেন ভোট গ্রহণকারীরা। আঙ্গুলের ছাপ মেলাতে সমস্যা হচ্ছে অনেক ভোটারের। বিশেষ করে বৃদ্ধা এবং হাত দিয়ে পরিশ্রমের কাজ করতে হয় এমন ভোটারদের আঙুলের ছাপ সহজে মিলছে না। আঙুলের ছাপ স্পষ্ট করতে ব্যবহার করা হচ্ছে ভ্যাসলিন, সিল্কের কাপড় ও টিস্যু। নির্বাচন কমিশনের পক্ষ থেকে আগেই এসব জিনিস সরবরাহ করা হয়েছে। অন্যদিকে অভ্যাস না থাকায় ঠিকমত ইভিএমে ভোট দিতে পারছেন না ভোটাররা।

আজ ১ ফেব্রুয়ারি শনিবার সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৬ নম্বর ওয়ার্ডে সরেজমিনে গিয়ে ৭টি ভোটকেন্দ্রের বেশিরভাগ বুথেই এ সমস্যা দেখা গেছে। আজিমপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভোটার মো. শহিদ উল্লাহ। সরকারি এই কর্মচারি আজিপুর কলোনির পাম্পচালক।

আজ সকাল ১০টার দিকে ভোট দিতে আসেন কেন্দ্রে। কিন্তু কিছুতেই তার আঙ্গুলের ছাপ ইলেকট্রনিক ভোর্টি মেশিন (ইভিএম) গ্রহণ করছিল না। সহকারি প্রিজাইডিং অফিসারের টেবিলে থাকা সিল্কের কাপড় দিয়ে হাত মোছার পরামর্শ দেন। এতেও কাজ হয়নি। এরপর ছোট্ট একটি ভ্যাসলিন বক্স থেকে হাতের আঙুলে ভ্যাসলিন মেখে টিস্যু পেপার দিয়ে মুছতে বলেন, তাতেও আঙ্গুলের ছাপ মেলেনি।

এরপর সহকারি প্রিজাইডিং অফিসার তার জাতীয় পরিচয়পত্রের নম্বর ইভিএমে দেন। তখন শহিদ উল্লাহর ছবিসহ সকল তথ্য কম্পিউটারের মনিটরে ভেসে ওঠে। তথ্য ঠিক দেখালেও তার চার আঙুলের কোনোটিরই ছাপ ইভিএম মেশিন চিনতে পারেনি।

এরপর প্রিজাইডিং অফিসার সিরাজুল ইসলামকে ডেকে সহকারি প্রিজাইডিং অফিসার এই সমস্যার সমাধান চান। প্রিজাইডিং অফিসার উপস্থিত প্রার্থী-এজেন্টদের শহিদ উল্লাহর তথ্য সঠিক আছে, তা নিশ্চিত করে নিজের ক্ষমতা প্রয়োগ করে ভোট দেওয়ার সুযোগ করে দেন।

সূত্রঃ বিডি২৪ রিপোর্ট

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *