ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ওমান, তবে থাকছে যেসব শর্ত

বাংলাদেশসহ ১৮টি দেশের টি’কা গ্রহন করা যাত্রীদের ওপর ভ্রমন নিশেধাজ্ঞা তুলে নিলো ওমান। যা আগামী ১ সেপ্টেম্বর দুপুর ১২ টা থেকে কার্যকর হবে।  সোমবার (২৩ আগস্ট)ওমানের বেসাম’রিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) এ সিদ্ধান্ত জানিয়েছে।

যাত্রীরা ক’রো’নার আগে যেভাবে ভ্রমন করতেন, সেভাবেই ভ্রমন করতে পারবেন। সিএএ’র বরাতে সৌদি গেজেটের খবরে বলা হয়েছে, ওমান অনুমোদিত এমন দুই ডো’জ টিকা নেয়া যাত্রীরা’ই কেবল দেশটিতে যেতে পারবেন। ভ্রমণকারীদের কমপক্ষে ১৪ দিন আগে টি’কার দ্বিতীয় ডোজ নিতে হবে। কোন কোন টি’কা’কে অনুমোদন দেবে তার তালিকা দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় প্রকাশ করবে।

সেখানে আরও বলা হয়, যে যাত্রীরা ক’রো’নার নেগেটিভ সনদ নিয়ে যাবেন তাদের কো’য়ারেন্টাইনে’ও থাকতে হবে না। দীর্ঘ দূরত্বের ফ্লাইটের ক্ষেত্রে সর্বোচ্চ ৯৬ ঘণ্টা এবং কম দূরত্বের ক্ষেত্রে সর্বোচ্চ ৭২ ঘণ্টা আগে করা করো’না রিপোর্ট গ্রহণ করা হবে।

ক’রো’না পরীক্ষার সনদ এবং টিকাদানের সনদ উভ’য়টিতেই কিউআর কোড থাকতে হবে যা দিয়ে সনদটি পরীক্ষা করে দেখা যায়। যদি কোনো যাত্রী ক’রো’নার নেগেটিভ সনদ ছাড়াই যায়, সেক্ষেত্রে সেখানে গিয়ে করো’না পরীক্ষা করাতে হবে এবং নে’গেটিভ ফলাফল না আসা পর্যন্ত বাধ্যতামূলক কো’য়ারেন্টাই’নে থাকতে হবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *