মালয়েশিয়ার বন্দিশিবিরে বাংলাদেশিসহ মারা গেছে ১০৫ জন!

মালয়েশিয়ার ডিটেনশন ক্যাম্পে বাংলাদেশিসহ ১০৫ জন বিদেশি মারা গেছেন। দেশটির অভিবাসন বিভাগের মতে, ২০২০ থেকে ২৩ আগস্টের মধ্যে অভিবাসন আটক কেন্দ্র, পুলিশ হেফাজত এবং কারাগারে বন্দি অবস্থায় ১০৫ জন বিদেশি মারা যান।

সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইন্দোনেশিয়ায়। এর পরে রয়েছে ভারত, মিয়ানমার, পাকিস্তান, কম্বোডিয়া, কানাডা, নাইজেরিয়া এবং ভিয়েতনামের নাগরিকরা। তাদের মধ্যে তিনজন বাংলাদেশি রয়েছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৩ আগস্ট পর্যন্ত ৬৫ জন বন্দী ইমিগ্রেশন ডিটেনশন সেন্টারে মারা যান। এর মধ্যে ২০ জন ফিলিপিনো, দুইজন ভারতীয়, দুইজন ভিয়েতনামী এবং বতসোয়ানা, ইন্দোনেশিয়া, ইরান এবং মিয়ানমারের একজন করে মারা যান।

স্থানীয় সময় শুক্রবার (১ লা অক্টোবর) এক বিবৃতিতে অভিবাসন মহাপরিচালক খায়রুল জাজাইমি ডিটেনশন ক্যাম্পে দাউদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, মালয়েশিয়ায় বিভিন্ন কারণে প্রায় ৬৭৮ বাংলাদেশিকে আটক করা হচ্ছে এবং অভিবাসন আইন লঙ্ঘনের জন্য তাদের শাস্তি দেওয়া হচ্ছে। তাদের অনেকেই বিভিন্ন ডিটেনশন ক্যাম্পে সাজা ভোগ করে দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন। তবে বন্দীদের সংখ্যা দুই হাজারের বেশি বলে অনুমান করা হয়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *