মালয়েশিয়ায় গত ৩ দিনে দুই শতাধিক বাংলাদেশি আটক, জানুন বিস্তারিত…

মালয়েশিয়ায় গত ৩ দিনে দুই শতাধিক বাংলাদেশিকে আটক করেছে অভিবাসন বিভাগ। বিভিন্ন প্রদেশে অভিযান চালিয়ে আরও ৪ শতাধিক বিভিন্ন দেশের অভিবাসীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। দেশটির অভিবাসন বিভাগের এক বিবৃতিতে জানানো হয়, ৭ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি ইমিগ্রেশন ও পুলিশ মালয়েশিয়ার শাহ আলম, সেলাংগার, কেডাহ ও রাজধানী কুয়ালালামপুরের কনস্ট্রাকশন সাইটে অভিযান পরিচালনা করে তাদের আটক করে বলে সূত্রে জানা গেছে। ওইদিনে একইসাথে সেলংগর প্রদেশের শাহ আলম বাতুকাভাহ, কোতা দামানছারার পাচার রায়া, মেডান সেলেরা, রেস্টুরেন্টসহ ৭টি জায়গায় অভিযান পরিচালনা করে আটক করা হয় ২৬ জন বাংলাদেশিসহ ৮২ জনকে আটক করা হয়েছে। এ ছাড়াও কেদাহ প্রদেশের আলো্র সেতার কুলিমে একটি ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে আটক করা হয় ৭০ জন বাংলাদেশিসহ ১৪৫ জনকে। অপর এক অভিযানে আলোরসেতারে আরো আটক হন ৫৬ বাংলাদেশিসহ আরো ৭০ জন।

পরের দিন অর্থাৎ ৮ জানুয়ারি রাজধানীর বুকিত কিরিংছি এবং কেপোং এলাকায় অভিযান চালিয়ে ১২ বাংলাদেশিসহ ৩৪ জনকে আটক করে অভিবাসন বিভাগ। সবশেষে ১০ জানুয়ারি সেলংগর শাহ আলমের একটি বিল্ডিং কনস্ট্রাকশন সাইটে অভিযান চালিয়ে ৯৭ জনকে আটক করা হয়। এ ছাড়াও মালয়েশিয়ার অভিবাসন বিভাগের অভিযানে প্রতিদিন কোথাও না কোথাও আটক হচ্ছে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসীরা। এদিকে গত বছরের আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অবৈধ অভিবাসীদের দেশে ফেরার জন্য সে দেশের সরকার কর্তৃক দেওয়া ব্যাক ফর গুড কর্মসূচির মেয়াদ শেষ হওয়ার পর থেকে ব্যাপক অভিযান পরিচালনা করছে অভিবাসন বিভাগ।

মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ আরও জানিয়েছে, মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে চলমান অভিযান কার্যক্রম আরও বাড়ানো হবে বলে। এটা স্থানীয়দের মধ্যে ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে, যা শুধু জাতীয় ও সীমান্ত নিরাপত্তাকেই বিঘ্নিত করে না বরং দেশের রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর ব্যাপক প্রভাব ফেলছে। মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আগামী পাঁচ বছরের মধ্যে অবৈধ শ্রমিক বা অভিবাসীদের তাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করে একটি বিবৃতিও দিয়েছেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *