মালয়েশিয়ায় বসবাসকারী প্রবাসীদের জন্য জরুরী বিজ্ঞপ্তি

এপ্রিল ২০২১ থেকে ৩৬টি পোস্ট অফিসের মাধ্যমে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে বসবাসকারী প্রবাসীদের মধ্যে পাসপোর্ট বিতরণ করে আসছে হাইকমিশন। 

জানা যায়, গত ৬/৭ মাসে কুয়ালালামপুর’স্থ বাংলাদেশ হাই কমিশন থেকে রেকর্ড সংখ্যক দুই লক্ষে’র অধিক পাসপোর্ট প্রবাসীদের হাতে পৌছানো হয়েছে, অধিকাংশ পাসপোর্ট ডাকযোগে বিতরণ করা হয়েছে। কোন রকম ঝামেলা ছাড়া প্রবাসীরা পাসপোর্টের জন্য অনলাইনে এপয়েন্টমেন্ট গ্রহণ করতে পারছেন এবং তার পছন্দ মোতাবেক নিকটস্থ পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট হাতে পাচ্ছেন।

পাসপোর্ট সেবার এই প্রক্রিয়া একদিকে যেমন প্রবাসীদের সময় ও অর্থ সাশ্রয় হচ্ছে অন্যদিকে ক’রো’নার ঝুঁ’কি থেকেও নিজেকে রক্ষা করতে পারছেন তারা। দীর্ঘমেয়াদী এই লকডাউনেও বাংলাদেশ পাসপোর্ট প্রদান প্রক্রিয়া চালু রাখা সম্ভব হয়েছে।

মালয়েশিয়ায় সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য আরও জানানো যাচ্ছে যে, হাইকমিশনে’র ডাকযোগে পাসপোর্ট সেবার বিস্তৃতি ও সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে । ফলে হাইকমিশনে’র হাতে থাকা প্রায় সকল পাসপোর্ট ইতোমধ্যে বিতরণ করা সম্পন্ন হয়েছেে। আশা করা যাচ্ছেে, খুব সহসাই ঢাকা থেকে পুনরায় হাই কমিশনে পাসপোর্ট আসা শুরু হবে এবং বাকি পাসপোর্ট’গুলোও হাইকমিশনে আসা মাত্রই যথাযথ প্রক্রিয়া’য় অতি দ্রুত বিতরণের ব্যবস্থা করা হবে।

অন্যদিকে মালয়েশিয়া সরকার অনিয়মিত কর্মী’দের নিয়মিতকরণ সংক্রান্ত রেক্যালিব্রেশন কর্মসূচীর মেয়াদ ৩১ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত বর্ধিত করেছে । এমতাবস্থায়, বিশ্বব্যাপী ক’রো’না ম’হামা’রীর এই দূ’র্যোগকা’লী সময়ে মালয়েশিয়া প্রবাসীদের ভাই-বোনদের আ’তংকিত না হওয়ার জন্য এবং সাধারণ প্রবাসী’দের মধ্যে অহেতুক আ’তঙ্ক সৃষ্টি করতে পারে এমন বি’ভ্রান্তিমূলক সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরোধ জানানো যাচ্ছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *