মিয়ানমারে সরকারবিরোধী বি’ক্ষোভে গু’লিবিদ্ধ নারীর মৃত্যু !!

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বি’ক্ষোভকালে মাথায় গু’লি লেগে আহত ২০ বছর বয়সী তরুণী অবশেষ মারা গেছেন। এই প্রথম মিয়ানমারে চলমান বি’ক্ষোভে অংশ নেওয়া কোনো বি’ক্ষোভকারীর মৃত্যু হলো। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। মিয়া থয়ে থয়ে খাইং নামের ওই নারী গত ৯ই ফেব্রুয়ারি মিয়ানমারের রাজধানী নেপিদোতে বি’ক্ষোভকালে আহত হন। সেদিন বি’ক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান, রাবার বুলেট ও গু’লি করেছিল। ওই সময় গু’লিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন তিনি। এরপর মিয়ানমারের রাজধানী নেপিদোতে একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন মিয়া। স্থানীয় সময় আজ শুক্রবার সকাল ১১টার দিকে ওই হাসপাতাল থেকে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

শেষকৃত্যানুষ্ঠান কমিটির এক সদস্য জানিয়েছেন, শেষকৃত্যের ব্যবস্থা নেওয়া হয়েছে। এ বিষয়ে বিস্তারিত শিগগির জানানো হবে। মিয়ার চিকিৎসায় নিয়োজিত থাকা এক চিকিৎসক বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আমরা এই ঘটনার ন্যায় বিচার দাবি করব। ওই তরুনী যখন তাদের হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন ছিলেন তখন তাদের বেশ চাপের মধ্য দিয়ে যেতে হয়েছে বলে জানান ওই চিকিৎসক।

মিয়ার পরিবারের সব সদস্য মিয়ানমারের আটক হওয়া নেত্রী অন সাং সুকির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) সমর্থক বলে বিবিসি জানিয়েছে। গত ১লা ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী দেশটির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয়। ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির নেত্রী অং সান সু চি ও অন্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে সামরিক বাহিনী। এর প্রতিবাদে দেশটিতে বি’ক্ষোভ চলছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *