মুসলিম শিক্ষার্থীদের পাশে দাঁড়ালেন যুক্তরাষ্ট্রের ১৯ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা !!

ভারতের দিল্লির জামিয়া মিলিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের নির্যাতিত ছাত্রছাত্রীদের পাশে দাঁড়িয়েছেন হার্ভার্ডসহ যুক্তরাষ্ট্রের ১৯ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা।মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা জামিয়া মিলিয়া ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে পুলিশি হামলার নিন্দা জানান। খবর এনডিটিভির।

জামিয়া ও আলিগড়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন হার্ভার্ড, ইয়েল, কলম্বিয়া, স্ট্যানফোর্ড ও টাফসের মতো বিশ্ববিদ্যালয়ের চারশরও বেশি বর্তমান ও সাবেক শিক্ষার্থী।এক বিবৃতিতে তারা জানান, আমরা পুলিশি সহিংসতা বন্ধের দাবি জানাই এবং বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ থেকে তাদের সম্পূর্ণরূপে প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি।

একই সঙ্গে আন্দোলনকারীদের সংবিধানের আলোকে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাওয়ার অধিকার নিশ্চিতের আহ্বান জানান তারা।বিবৃতিতে বলা হয়- সাংবাদিক, শিক্ষার্থী, আইনজীবী ও মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, শিক্ষার্থীদের ওপর আধাসামরিক বাহিনী সহিংসতা চালিয়েছে।

এ ছাড়া আসামে পুলিশি সহিংসতায় পাঁচজনের মৃত্যুর ঘটনাতেও নিন্দা জানিয়েছেন ওই ১৯ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।বিবৃতিতে তারা বলেন, আমরা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আহ্বান জানাই যেন দ্রুত পুলিশি সহিংসতার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হয়। নয়তো স্বরাষ্ট্রমন্ত্রীকে পদত্যাগের আহ্বান জানান তারা।

অন্যদিকে নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যে আইন বিষয়ে অধ্যয়নরত ভারতীয় শিক্ষার্থীরা এক বিবৃতিতে সংশোধিত নাগরিকত্ব আইনের নিন্দা জানান এবং শান্তিপূর্ণ আন্দোলনকারীদের ওপর সহিংস পদক্ষেপের সমালোচনা করেন। প্রায় ৭০০ শিক্ষার্থী ওই বিবৃতিতে স্বাক্ষর করেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *