মৃ’তদেহ থেকে ছড়ায় না করোনা, তাই দাফনে আ’তঙ্ক নয় !!

মৃ’তদেহ থেকে কোভিড-১৯ সং’ক্রম’ণ ছড়ানোর প্রমাণ না মেলায় করোনায় মৃ’তদের শেষকৃত্য নিয়ে আ’তঙ্কি’ত না হওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।করোনাভা’ইরাসে আ’ক্রা’ন্ত হয়ে মৃ’তদে’র ধর্মীয় বিধি অনুযায়ীই শেষকৃত্যের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা যাবে উল্লেখ করে স্বাস্থ্য অধিদফতর বলছে, মৃ’তদে’র দাফন কিংবা সৎকারের জন্য আলাদা করে বিশেষ কোনো স্থানের প্রয়োজন নেই।

বুধবার (৩ জুন) নিয়মিত বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা বলেন, মৃ’তদে’হ নিজ নিজ ধর্মীয় বিধি অনুযায়ী স’তর্কতা অবলম্বন করে দাফন এবং সৎকার করা যায়। নিয়ম অনুযায়ী, মৃ’তদে’হের সব আনুষ্ঠানিকতা শেষে বডিব্যাগ কিংবা বডিব্যাগ না পাওয়া গেলে পলিথিনে মুড়িয়ে স্থানান্তরের জন্য মনোনীত কবরস্থান বা পারিবারিকভাবে নির্ধারিত স্থানে মৃ’তদে’হ দাফন করা যায়। শুধু কোভিড হিসেবে আলাদা কোনো কবরস্থান নির্দিষ্ট করার কোনো দরকার নাই। পারিবারিক কবরস্থানে এ মৃ’তদে’হকে দাফন করা যাবে। অন্য ধর্মের জন্য সৎকার করা যাবে।

ডা. নাসিমা সুলতানা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এটা প্রমাণিত হয়নি যে মৃ’ত ব্যক্তির দেহ থেকে অন্য ব্যক্তির দেহে কোভিড-১৯ ভা’ইরাসটি ছড়িয়েছে। মৃ’তদেহ সৎকার করতে তিন-চার ঘণ্টা সময় লেগেই যায়। তিন ঘণ্টা পরে এই ভা’ইরাসের আর কার্যকারিতা থাকে না মৃ’তদেহে। সেজন্য মৃ’তদেহ থেকে এ ভা’ইরাস ছড়ানোর কোনো আ’শঙ্কা নেই।

মৃ’তদেহের শেষকৃত্য সম্পন্ন করার প্রয়োজনীয় নির্দেশনা স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে দেয়া আছে বলেও জানান প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *