প্রতি বছরের মতো এবারও পৌষ মাসের শেষ দিনে মৌলভীবাজারের শেরপুরে বসেছে ঐতিহ্যবাহী দেশি মাছের মেলা।বরাবরের মতো এবারও মেলাতে ব্যবসায়ীরা নিয়ে এসেছেন নদী ও চাষের বোয়াল, আইড়, বাঘাইড়, চিতল, রুই, কাতলাসহ ছোট-বড় নানা আকারের মাছ।

আর এবার মেলাতে উঠল ৪৫ কেজি ওজনের একটি কাতলা মাছ! এর দাম হাঁকানো হয়েছে ৮০ হাজার টাকা।মঙ্গলবার মেলায় ৪৫ কেজি ওজনের কাতলাটি নিয়ে আসেন মৌলভীবাজার সদর উপজেলার বরুণা এলাকার মৎস ব্যবসায়ী আবুল হাসান।

এ মাছটি মেলার সবচেয়ে বড় মাছ বলে দাবি করেছেন অনেকে।এতো দামী কাতলা মাছ দেখতে মেলায় ভিড় জমে যায়। কেউ কেউ সেলফিও তোলে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেন।

আবুল হাসান বলেন, গত ১১ জানুয়ারি কুশিয়ারা নদীতে তার জালে এ মাছটি ধরা পড়ে। মেলায় সবাইকে চমক দেখানোর উদ্দেশ্যে বরফ দিয়ে রেখেছিলাম। এবার আমার এই কাতলাই মেলার সবচেয়ে বড় মাছ।

তিনি জানান, এবারের মেলায় ৮ লাখ টাকার মাছ নিয়ে এসেছি। এখন পর্যন্ত ২ লাখ টাকার মাছ বিক্রি করেছি। কাতলাটির দাম ৮০ হাজার টাকা ধরেছি।প্রসঙ্গত পৌষ সংক্রান্তি উপলক্ষে মৌলভীবাজার, সিলেট ও হবিগঞ্জের মিলনস্থল মৌলভীবাজারের শেরপুর কুশিয়ারা নদীর পাড়ে ঐতিহ্যবাহী মৎস মেলা বসে।

এ মেলায় সিলেট বিভাগের হাইল হাওর, কাউয়াদীঘি হাওর, বড় হাওর, হাকালুকি, টাঙ্গুয়া, কুশিয়ারা নদী, সুরমা ও মনু নদীসহ সিলেট অঞ্চলের প্রাকৃতিক জলাশয়ের মাছ নিয়ে আসেন মৎস্য ব্যবসায়ীরা।সোমবার শুরু হয়ে বুধবার ভোরে এ মেলা শেষ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here