মেয়াদ শেষ হলেও ডাকসুর দায়িত্বে থাকতে চান নুর-রাব্বানি !!

নিজেদের মেয়াদ শেষ হলেও ডাকসুর দায়িত্বে থাকতে চান নুর-রাব্বানি। এক্ষেত্রে অসমাপ্ত কাজ শেষ করতে চাওয়ার অজুহাত তাদের। তবে, এজিএস সাদ্দাম হোসেন মনে করেন, মেয়াদ শেষ হবার পর পদ ধরে রাখা অনৈতিক ও অগণতান্ত্রিক। নির্বাচনের ধারাবাহিকতা চান তিনি। অন্যদিকে, ডাকসুর নির্বাচনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ডাকসুর গঠনতন্ত্র অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

এদিকে ডাকসু নির্বাচন নিয়ে ২৮ বছরের অচলায়তন ভাঙে ২০১৯ সালের এগারো মার্চ। বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নির্বাচিতরা দায়িত্ব গ্রহণ করেন ২৩ মার্চ। এরপর নিয়ম অনুযায়ী এই সংসদের এক বছরের মেয়াদ শেষ হয় চলতি বছরের ২২ মার্চ। করোনা সংকটে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় ডাকসুর গঠনতন্ত্র অনুযায়ী অতিরিক্ত নব্বই দিন মেয়াদ বাড়িয়ে দেয়া হয়। অতিরিক্ত সেই মেয়াদকালও শেষ হলো গতকাল সোমবার।

বিশ্ববিদ্যালয়ের গঠনতন্ত্রের ৬ এর গ ধারায় বলা হয়েছে, অতিরিক্ত ৯০ দিনে মধ্যে নির্বাচন অনুষ্ঠিত না হলে স্বয়ংক্রিয়ভাবে সংসদ বাাতিল হয়ে যাবে।গঠনতন্ত্রে স্পষ্ট করে বলা হলেও নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ডাকসু ভিপি ও জিএস তাদের দায়িত্ব পালন করে যেতে চান। তাদের দাবি করোনাকালে তারা কাজ করার সুযোগ পাননি, তাই পরবর্তী নির্বাচন পর্যন্ত তাদের সুযোগ দেয়ার কথা বলছেন তারা।

গোলাম রাব্বানি বলেন, করোনার সময়ে যে সাড়ে তিন মাস আমরা দায়িত্ব পালন করতে পারি নাই, সে সময়টাতে যে অসমাপ্ত কাজ রয়েছে আমরা সেই কাজগুলি যেন করতে পারি।এদিকে নির্বাচনের ধারাবাহিকতা ও গণতান্ত্রিক চর্চা ধরে রাখতে দায়িত্বে না থাকার পক্ষে মত সহ সাধারণ সম্পাদকের। এজিএস সাদ্দাম হোসেন বলেন, নির্ধারিত সময়ের বাইরে দায়িত্বে থাকতে চাই, সেটা যদি কেউ মনে করে থাকে তবে সেটা পুরোপুরিভাবে অনৈতিক।

নুরুল হক নুর বলেন, আমরা যদি দায়িত্ব থেকে অব্যাহতি নেই পরবর্তীতে নির্বাচন হচ্ছে না। শিক্ষার্থীদের অধিকার আদায়ের যে জায়গাটা সেটা তো থাকবে না।এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য বলেছেন, নিয়ম অনুযায়ী সকলের সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, পরবর্তীতে ডাকসু নির্বাচনের তারিখ হলে সঙ্গে সঙ্গে প্রেস রিলিজ দিয়ে জানানো হবে।প্রধান তিন নেতা ছাড়া ডাকসু অন্য নেতাদেরও আছে ভিন্ন বক্তব্য। তবে নির্বাচনের ধারাবাহিকতা ধরে রাখার পক্ষে মত তাদের।

সূত্র- বিডি২৪রিপোর্ট

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *