মোদির মেজাজ খারাপের কথা জানালেন ট্রাম্প, বিরক্ত ভারত !!

লাদাখে ভারত-চীন সীমান্ত ঘিরে সাম্প্রতিক দ্বন্দ্বে উত্তেজনা নিরসনে প্রয়োজনে মধ্যস্থতা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। টুইটারে এমন এক বার্তা প্রকাশ করার একদিন পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানালেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা হয়েছে তার।

হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ভারত-চীন সীমান্ত দ্বন্দ্বের প্রসঙ্গ উঠলে ট্রাম্প বলেন, ‘প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলেছি, উনার মেজাজ ভালো নেই।’ তবে ভারতের সংবাদমাধ্যমগুলো দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কোনো কথাই হয়নি নরেন্দ্র মোদির।

গত বুধবার (২৭ মে) ভারত ও চীনের চলমান সীমান্ত দ্বন্দ্বে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে আমেরিকা ইচ্ছুক এবং প্রস্তুত বলে এক টুইট করেন ডোনাল্ড ট্রাম্প।ওই টুইট বার্তায় ট্রাম্প লিখেন, ‘আমরা ভারত ও চীন দুই দেশকেই জানিয়েছি- তাদের মধ্যেকার ক্রমবর্ধমান সীমান্ত বিরোধের মধ্যস্থতা বা সালিশি করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত, ইচ্ছুক ও সক্ষম। ধন্যবাদ!’

এর পরদিনই হোয়াইয়াইট হাউসে সংবাদ সম্মেলনে মোদির মেজাজ খারাপের কথা জানালেন ট্রাম্প।কিন্তু ভারত বলছে, ট্রাম্প ও মোদির মধ্যে এপ্রিলের চার তারিখের পর আর কথা হয়নি। সেদিন দুজনের আলোচনার বিষয় ছিল করোনা রোগে ব্যবহৃত হাইড্রক্সিক্লোরোকুইনিন। সেটাই শেষ কথা। পূর্ব লাদাখে ভারত-চীনের অচলাবস্থা নিয়ে ট্রাম্পের সঙ্গে কোনও আলোচনা করেননি প্রধানমন্ত্রী মোদি।

এর আগে গত রোববার ভারত জানিয়েছিল, তারা চীনের সঙ্গে এই বিরোধটি শান্তিপূর্ণ উপায়ে সমাধান করতে চায়। চীনের পক্ষ থেকেও আলোচনার মাধ্যমে সমাধানের কথা বলা হয়েছে।চীনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বুধবার জানান, ভারত ও চীনের কাছে সমস্ত বিকল্পই মজুত রয়েছে এবং এর মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব।এই অবস্থায় ট্রাম্প আগ বাড়িয়ে কেন ট্রাম্পের মেজাজের কথা উল্লেখ করলেন তা বোধগম্য নয়। তবে বিশেষজ্ঞদের ধারণা, ট্রাম্প হয়তো চীন-ভারতের সঙ্কটের এত দ্রুত সমাধান চাইছেন না। যদিও শুরু থেকেই তিনি ভারতের পক্ষ নিয়েই কথাবার্তা বলছেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *