মৌসুমের সর্বনিম্ন যে তাপমাত্রা রেকর্ড গড়লো পঞ্চগড়ে !!

বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে যেন শীতের হিমেল হাওয়া একটু বেশিই বইছে। আজ ২৬ ডিসেম্বর বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল তেঁতুলিয়াতে। যা মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে গতকাল বুধবার তেঁতুলিয়ার তাপমাত্রা ছিল ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এ ব্যাপারে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, ‘পঞ্চগড়ে শীত জেঁকে বসেছে। প্রতিদিন উত্তরের হিমেল বাতাসে তাপমাত্রা কমতে শুরু করছে। দিনের তুলনায় রাতে তাপমাত্রা বেশি কমছে। আজ ভোরে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।’

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এটি আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে বুধবার হুট করেই শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে পঞ্চগড়ে। গত মঙ্গলবার এখানে তাপমাত্রা ছিল ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে পঞ্চগড়ে গত সাত দিন সূর্যের মুখ দেখা যায়নি। তাপহীন সূর্য বিকেল গড়াতেই কুয়াশার চাঁদরে ঢেকে যায়। মাঝে মাঝে বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। সেই সঙ্গে উত্তর থেকে বয়ে আসা ঠাণ্ডা বাতাসে হাড় কাঁপানো শীত মানুষের দুর্ভোগ আরও বাড়িয়ে দিয়েছে।

আর এমনকি দিনেও যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে ঠান্ডা তীব্র আকার ধারণ করছে। সন্ধ্যার পর হাট-বাজার ও রাস্তা-ঘাট ফাঁকা হয়ে আসে। এই কনকনে হাড় কাঁপানো শীতে বৃদ্ধ ও শিশুদের কষ্ট বেড়ে গেছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *