যাদের বড্ড ভয় পাচ্ছেন মোদি !!

এনআরসি আর নাগরিকত্ব আইনকে ঘিরে প্রতিবাদ যেন ছড়িয়ে পড়ছে গোটা ভারতের আনাচে কানাচে। আর এই প্রতিবাদের প্রথম সারিতে রয়েছে ভারতের ছাত্র সমাজ। এই প্রতিবাদ দিল্লির জামিয়া মিলিয়া থেকে আইআইটি মাদ্রাজ। উত্তরপ্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় সর্বত্র পথে নেমেছেন পড়ুয়ারা। তাইতো প্রতিবাদী এই ছাত্র সমাজকে বড্ড ভয় পাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বছর শেষেও তাই ভাবাচ্ছেন ছাত্র-যুবরাই। এ বছরের শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বার্তা যুবসমাজের উদ্দেশেই। ভারতের এমন পরিস্থিতিতে মোদী আজ যুবসমাজের প্রশ্ন করার অভ্যাসের প্রশংসায় পঞ্চমুখ। তিনি বলেন, ‘‘ভারতের ক্ষেত্রে ভাল ব্যাপার হল যুব সমাজ যে কোনও নিয়মকে মেনে চলে। কিন্তু যখন রাষ্ট্রযন্ত্র সঠিক ভাবে কাজ করতে ব্যর্থ হয়, তখন যুবসমাজের মধ্যে অস্থিরতা তৈরি হয়। সাহস করে সেই রাষ্ট্রযন্ত্রকেই প্রশ্ন করে বসেন এঁরা। যা একটি গুণ।’’

কিন্তু নরম কথা বলেও ছাত্রদের থামাতে পারছেন না মোদি। ছাত্রদের মতে, “মোদী এ দিন আসলে বলতে চাইলেন, ‘আদর্শ’ যুবসমাজ ‘নৈরাজ্য আর অস্থিরতা’ পছন্দ করে না। অর্থাৎ যে যুবসমাজ রাস্তায় নেমে আন্দোলন করছে, তারা সঠিক পথে চলছে না। আবার অন্য দিকে, রাষ্ট্রকে প্রশ্ন করার প্রসঙ্গ তুলে আপাত নমনীয়তার বার্তাও দিয়ে রাখলেন। খানিকটা দু’কুল রাখার চেষ্টা করে একটা ভারসাম্যের পথ খুঁজতে চাইলেন।”

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *