যুক্তরাজ্যে করোনায় মারা যেতে পারে ৫ লাখ মানুষ !!

চীনের প্রাণঘাতি করোনাভাইরাস। ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। এরইমধ্যে সম্প্রতি ব্রিটেনে সরকারি নথি ফাঁস হয়ে গেছে। এই নথিতে বলা হয়েছ এই ভাইরাসটিতে ৮০ শতাংশ আক্রান্ত হলে দেশটির ৫ লাখ মানুষ মারা যেতে পারে।

তবে ব্রিটেনের স্বাস্থ্য ও সামাজিক বিষয় অধিদপ্তর জানিয়েছে যে, এমন পরিস্থিতি উদ্ভব হবে না বলে আশঙ্কা করছে না তাঁরা।সংবাদমাধ্যম দ্য সানের হাতে আসা ফাঁস হওয়া নথিতে বলা হয়েছে, ‘যুক্তিযুক্ত সবচেয়ে খারাপ পরিস্থিতি’ উদ্ভব হলে দেশের (ব্রিটেনের) পাঁচ ভাগের চার ভাগ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হতে পারে।

ব্রিটেনের ডিএইচএসসি নামের সংস্থার একজন মুখপাত্র বলেছেন, আমরা শুরু থেকেই সুস্পষ্ট অবস্থান নিয়েছি। করোনাভাইরাস ইউকেতে কিছুটা প্রভাব ফেলবে বলে আশা করি। এ কারণে যুক্তিসঙ্গত খারাপ পরিস্থিতি বিবেচনায় রেখে আমরা প্রতিটি ঘটনার জন্য পরিকল্পনা করছি। তবে এই পরিকল্পনার অর্থ এই নয় যে, আমরা এটি হওয়ার আশা করি।তিনি বলেছেন, জননিরাপত্তা বিষয়টি আমাদের সর্বোচ্চ অগ্রাধিকারে রয়েছে। বর্তমানে ইংল্যান্ডে কেবলমাত্র ১৩ জনের (করোনাভাইরাসে) সংক্রমণের খবর নিশ্চিত হওয়া গেছে।

ওই মুখপাত্র বলেন, এনএইচএস এবং ব্রিটেন আরও ব্যাপকভাবে প্রস্তুত রয়েছে কিনা তা নিশ্চিত করতে আমাদের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীরা চব্বিশ ঘন্টা কাজ করে যাচ্ছেন।এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কর্মকর্তা বলছেন, চীনের বাইরে অন্য দেশগুলোতেও করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ ঘটতে পারে।পরিস্থিতি মোকাবেলায় দেশগুলো ‘স্বাভাবিকভাবে প্রস্তুত নয়’ বলে মন্তব্য করেছেন তিনি। সূত্র : দ্য ইনডিপেন্ডেন্ট

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *