যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক হলেন ফেনীর মেয়ে নুসরাত

দাগনভূঁইয়ার ৪৪ বছর বয়সী নুসরাত চৌধুরীকে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতের বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বাংলাদেশী বংশোদ্ভূত প্রথম নারী বিচারক হিসেবে ইতিহাস সৃষ্টি করেছেন।

নুসরাতের নিয়োগ মার্কিন সিনেট মেজরিটি লিডার সিনেটর চাক সুমের অফিস নিশ্চিত করেছে। নুসরাত নিউইয়র্ক রাজ্যের ইস্টার্ন জেলায় ফেডারেল বিচারকের দায়িত্ব পালন করবেন।

তিনি ১৯৯৭ সালে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক ডিগ্রি লাভ করেন। ২০০৬ সালে তিনি বিশ্ব বিখ্যাত ইয়েল স্কুল থেকে সম্মানসহ স্নাতক হন। তিনি ইয়েল রাজ্যে আমেরিকান লিবার্টি ইউনিয়নের আইনজীবী হিসাবে কাজ করেছিলেন।

এছাড়াও, নুসরাত চৌধুরী ২০০৬ থেকে ২০২০ সাল পর্যন্ত সিভিল লিবার্টি ইউনিয়নের জাতীয় কার্যালয়ে বর্ণ বিচার বিষয়ে কর্মসূচির পরিচালক ছিলেন। তিনি মানবাধিকার, নাগরিক স্বাধীনতা এবং অধিকারে ব্যাপক সাফল্য অর্জন করেছেন। তিনি যুক্তরাষ্ট্রে কর্মরত নাগরিক অধিকারের একজন।

নুসরাত চৌধুরীর বাবার বাড়ি বাগদুবি চৌধুরীর বাড়ি ফেনী জেলার দাগনভূঁইয়া উপজেলার সদর ইউনিয়নে। তার বাবা ছিলেন প্রয়াত ডা. নুরুর রহমান চৌধুরী, আমেরিকার নিউরো মেডিসিন বিশেষজ্ঞ। তার শ্যালক মজিবুর রহমান চৌধুরী ওরফে পেয়ারা মিয়া, সোনালী ব্যাংকের সাবেক এজিএম এবং মানবকল্যাণ সংস্থা ঢাকার প্রতিষ্ঠাতা সভাপতি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *