যেভাবে কুয়েতের অবৈধ বাংলাদেশিরা বিনা খরচে দেশে ফিরতে পারবেন !!

অবৈধ অভিবাসীদের জন্য ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সাধারণ ক্ষমা ঘোষণার সময়সীমা নির্ধারণ করেছে কুয়েত সরকার। এর মধ্যে অবৈধ বাংলাদেশিদের ক্ষেত্রে নির্ধারিত সময় ছিল ১১ এপ্রিল থেকে ১৫ এপ্রিল।ক্ষমা ঘোষণার কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে। প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত দেশটির ফরওয়ানিয়া এলাকার ব্লক-১ ও জিলিব এলাকার ব্লক-৪ এ ৪টি কেন্দ্রে সাধারণ ক্ষমাসংক্রান্ত কার্যক্রম চলছে।

এছাড়া যেসব প্রবাসী মাহবুল্লাহ ও জিলিব আল সুয়েখ অঞ্চলের লকডাউন এলাকার মধ্যে রয়েছেন তাদের জন্য জিলিব আল সুয়েখ ব্লক-৪, রোড নং-২৫০ দোয়ার মোয়াসালাতে ক্ষমা কার্যক্রম চলছে। আর যারা মাহবুল্লাহ এলাকার বাসিন্দা তাদেরকে ব্লক-১ আলেয়া ইন্টারন্যাশনাল হাসপাতালের সামনে এই সেবা দেয়া হচ্ছে।

বলা হয়েছে, যেসব অবৈধ বাংলাদেশি সাধারণ ক্ষমায় দেশে যেতে চান তাদের জন্য নির্দিষ্ট কাগজপত্র থাকতে হবে। সেগুলো হল- ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি (ব্যাকগ্রাউন্ড নীল), মূল পাসপোর্ট অথবা পাসপোর্টের ফটোকপি, কুয়েতের সিভিল আইডি কপি অথবা যাদের পাসপোর্ট বা সিভিল আইডি কপি নেই তাদের বাংলাদেশের জাতীয় পরিচয়পত্রের কপি নিয়ে নির্ধারিত স্থানে যথাসময়ে যোগাযোগ করতে হচ্ছে।

কোনো আর্থিক জরিমানা ছাড়াই তারা দেশে যেতে পারবে। বিমানের টিকিটসহ যাবতীয় খরচ কুয়েত সরকার বহন করবে। কুয়েত ছেড়ে যাওয়ার সময় পর্যন্ত নির্দিষ্ট স্থানে থাকতে হবে। সে ক্ষেত্রে থাকা-খাওয়ার যাবতীয় ব্যবস্থা কুয়েত সরকার করবে।

পুনরায় নতুন ভিসা নিয়ে কুয়েত আসতে পারবে তারা। তবে যাদের নামে কুয়েত ত্যাগের নিষেধাজ্ঞা বা ফৌজদারি মামলা আছে তারা সেটা মীমাংসা করার পর কুয়েত ত্যাগ করতে পারবে। তা না হলে সাধারণ ক্ষমার আওতায় আসবে না।কুয়েত সরকারের তথ্যমতে দেশটিতে বর্তমানে প্রায় ২৫ হাজার অবৈধ বাংলাদেশি রয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *