মালয়েশিয়ায় শ্রমবাজার চালুর বিষয়ে যে দিন হচ্ছে চূড়ান্ত বৈঠক !!

শ্রমবাজার চালুর বিষয়ে চূড়ান্ত বৈঠক বা যৌথ ওয়ার্কিং গ্রুপ (জেডব্লিউজি) বৈঠকের আগ্রহের কথা জানিয়েছে মালয়েশিয়া। ১৬ ফেব্রুয়ারি বৈঠকের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা দিয়েছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়।

বুধবার (১০ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় থেকে একটি চিঠি দেয়া হয় বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে। কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে এই চিঠি দেয়া হয়। হাইকমিশনেরশ্রমকাউন্সেলর মোহাম্মদ জহিরুল ইসলাম সই করা একটি চিঠিসহ মালয়েশিয়ার চিঠিটি মন্ত্রণালয়ে পাঠানো হয়। চিঠির কপি প্রবাস বার্তার কাছে পৌঁছেছে।

১৬ ফেব্রুয়ারি মালয়েশিয়া সময় দুপুর আড়াইটায় অনলাইনে এই বৈঠকের বিষয়ে প্রস্তাব দেয়া হয়েছে। সেই বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান স্বাগত বক্তব্য দেয়ার কথা রয়েছে। এরপর যৌথ ওয়ার্কিং গ্রুপের সদস্যরা বৈঠক করবেন।

বৈঠকে চারটি বিষয়ের ওপর আলোচনার কথা জানিয়েছে মালয়েশিয়া। এক- বাংলাদেশি কতোগুলো রিক্রুটিং এজেন্সি কাজ করবে। দুই- অনলাইন পদ্ধতি কী হবে। তিন- নতুন করে সমঝোতা স্মারকে কী কী থাকবে। চার- সমঝোতা স্মারক কবেসই হবে।হাইকমিশনের চিঠিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর কছে এই বৈঠকের প্রস্তাব বিষয়ে মতামত চাওয়া হয়।

এর আগে রবিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়েছে। এ বিষয়ে গণমাধ্যমে কিছু জানানো না হলেও বিশ্বস্ত সূত্রে জানা গেছে, মালয়েশিয়ার শ্রমবাজার সম্পর্কে আলোচনা করেছেন সংশ্লিষ্টরা।

এদিকে, মালয়েশিয়ার সাথে শ্রমবাজার সংক্রান্ত যে এমওইউ আছে, তার মেয়াদ শেষ হচ্ছে ১৮ ফেব্রুয়ারি। নতুন করে দেশটিতে কর্মী পাঠাতে হলে এই এমওইউ নবায়নের পক্ষে মন্ত্রণালয়। এতে করে মালয়েশিয়া অংশে দাপ্তরিক ঝামেলা অনেকাংশে কমে যাবে বলে মনে করা হচ্ছে।৩১ জানুয়ারি জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব এর আলোচনায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এ বিষয়ে কথা বলেছেন।

তিনি সংসদে জানান, মালয়েশিয়ার সাথে বিদ্যমান এমওইউ নবায়ন করতে আগ্রহী বাংলাদেশ। সব ধরনের কার্যক্রম অনলাইনে করার জন্য কাজ করছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। সেই সুবাদে ১৮ ফেব্রুয়ারির আগেই মালয়েশিয়ার সাথে এই বিষয়টি সমাধান করতে হবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *