যে ৬টি দেশের সাথে পুনরায় বিমান চলাচল শুরু করতে যাচ্ছে মালয়েশিয়া !!

মালয়েশিয়ার সরকার ছয়টি দেশের সাথে আলোচনা করছে যে তারা দেশগুলোর জন্য মালয়েশিয়া প্রবেশের প্রবেশ পথ খুলতে যাচ্ছে। কোভিড-১৯ পরবর্তী সময়ে এই প্রথম কোন দেশের সাথে পুরোপুরি বর্ডার খুলতে যাচ্ছে মালয়েশিয়া। মালয়েশিয়ার স্বাস্থ্য মহাপরিচালক ডাটুক ডাঃ নূর হিশাম আবদুল্লাহ বলেছেন, ছয়টি দেশগুলো সিঙ্গাপুর, ব্রুনেই, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান এবং দক্ষিণ কোরিয়া।

তবে ডাঃ নূর হিশাম বলেছিলেন যে মালয়েশিয়া এবং এই দেশ গুলোর পারস্পরিক এবং আদান-প্রদান চুক্তি হতে পারে। আমাদেরকে এই দেশগুলির মধ্যে SOP (স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি) নিয়ে আলোচনা ও চূড়ান্ত করতে হবে। উদাহরণস্বরূপ, আমাদের দেশে আগমনকারীদের আলাদা করা দরকার এবং যে কোনও এসওপি অবশ্যই পারস্পরিক এবং উভয় দেশের হতে হবে। তবে দেশগুলোর আমরা এখনও আলোচনার প্রাথমিক পর্যায়ে রয়েছি। উভয় পক্ষের উচিত বিভিন্ন শর্তে একমত হওয়া।

আমরা যদি তা করতে পারি তবে আমরা ব্যবসা, শিক্ষা এবং পর্যটন খাত (দেশগুলির মধ্যে) চালু করার অনুমতি দিতে পারি, শুক্রবার (১৯ জুন) প্রতিদিনের কোভিড -১৯ সংবাদ সম্মেলনে ডাঃ নূর হিশাম এসব কথা বলেছেন। ডাঃ নূর হিশাম বলেছিলেন যে বিশেষ বিবৃতি ব্যতীত মালয়েশিয়ায় এখনো আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। আমরা তাদের প্রবেশের অনুমতি দিই, তবে তারা আমাদের নির্দিষ্ট কিছু নিয়ম অনুসরণ করে। এর আগে স্থানীয় নাগরিকগণ যেভাবে ফিরে এসেছিলো।

দেশে কোভিড -১৯ টি আক্রান্তের সংখ্যা বিবেচনা করে সিঙ্গাপুরে যাওয়ার কথা বুদ্ধিমানের কাজ কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেখানে বেশিরভাগ ক্ষেত্রে বিদেশি শ্রমিক জড়িত স্থানীয়দের মাঝে আক্রান্ত নেই বলা চলে। এদিকে মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব আজ এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন যে, বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের মালয়েশিয়ায় পুনরায় প্রবেশের সুযোগ দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, টানা লকডাউনের মধ্যে সীমান্ত বন্ধ থাকায় অনেক শিক্ষার্থী দেশে গিয়ে ফিরতে পারেনি। এসব শিক্ষার্থী এখন ফিরতে পারবে। তবে তাদেরকে অবশ্যই কোভিড-19 পরীক্ষা করতে হবে। একই সঙ্গে রেডজোনভুক্ত দেশ থেকে আসা শিক্ষার্থীদের ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামুলক; যা গ্রিনজোনভুক্ত দেশ থেকে আসা শিক্ষার্থীদের জন্য প্রয়োজন নেই বলে জানান তিনি।

এর আগে বৃহস্পতিবার সরকারের শীর্ষ পর্যায়ের এ মন্ত্রী তার নিয়মিত ব্রিফিং এ বলেন, লকডাউনের মধ্যেও কিছু প্রবাসী মালয়েশিয়ায় আসতে পারবে। বিশেষ করে যারা ইপিআই, প্রফেশনাল ভিজিট পাস, রেসিডেন্ট ট্যালেন্ট পাস হোল্ডার ক্যাটাগরি’র মধ্যে যাদের ডিরেক্টর ভিসা রয়েছে সেসব প্রবাসীরা সরকারের বিধিনিষেধ মেনে মালয়েশিয়ায় আসতে পারবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *