রাসূলুল্লাহ (সা.) নতুন চাঁদ দেখে যে দোয়া পড়তেন !!

পবিত্র রমজান আমাদের কাছে থেকে বিদায় নিল। আবার এক বছর আল্লাহ বাঁচিয়ে রাখলে ফিরে পাবো। শাওয়াল মাসের চাঁদ উদয় হয়েছে। পশ্চিম দিগন্তে উদিত দেখা দিয়েছে একটি বাঁকা চাঁদ। নতুন চাঁদ উদয় সাথে সাথে শুরু হয়েছে শাওয়াল মাস। আর এই নতুন চাঁদ দেখে দোয়া পড়া প্রিয় নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নত। শুধুমাত্র শাবান, রমজান ও শাওয়াল মাসের নতুন চাঁদ দেখেই এ দোয়া পড়তে হবে এমন নয়, প্রত্যেক মাসের নতুন চাঁদ দেখলে এ দোয়া পড়া রাসূলের (সা.) এর সুন্নত।

হজরত তালহা ইবনু ওবায়দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বলেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন নতুন চাঁদ দেখতেন তখন বলতেন-

اَللهُ اَكْبَرُ اَللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَ الْاِيْمَانِ وَالسَّلَامَةِ وَ الْاِسْلَامِ وَ التَّوْفِيْقِ لِمَا تُحِبُّ وَ تَرْضَى رَبُّنَا وَ رَبُّكَ الله

উচ্চারণ: আল্লাহু আকবার, আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি ওয়াসসালামাতি ওয়াল ইসলামি ওয়াত্তাওফিকি লিমা তুহিব্বু ওয়া তারদা রাব্বুনা ওয়া রাব্বুকাল্লাহ।

অর্থ: আল্লাহ মহান, হে আল্লাহ! এ নতুন চাঁদকে আমাদের নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদয় কর। আর তুমি যা ভালোবাস এবং যাতে তুমি সন্তুষ্ট হও, সেটাই আমাদের তাওফিক দাও। আল্লাহ তোমাদের এবং আমাদের প্রতিপালক।’ (তিরমিজি, মিশকাত)।মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা প্রত্যেক মুসলিম নর নারীকে শাওয়াল মাসের নতুন চাঁদ দেখে উল্লেখিত দোয়া পড়ার তাওফিক দান করুন। আমিন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *