রাস্তায় থালা-বাসন নিয়ে শ্রমিকদের ভুখা মিছিল !!

এবার বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা মাটির বাসন ও থালা হাতে নিয়ে ভুখা মিছিল করেছে। আজ ২৫ নভেম্বর সোমবার নগরীর শিল্পাঞ্চল খালিশপুর বিআইডিসি সড়কে এ ভুখা মিছিল বের করা হয়।

এদিকে পূর্ব কর্মসূচি অনুযায়ী ৬ দিনের কর্মসূচির প্রথম দিন সোমবার সকাল সাড়ে ১০টার দিকে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা স্ব স্ব মিল গেটে সভা করে। এ সময় শ্রমিক নেতৃবৃন্দ অবিলম্বে পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের পিএফ গ্রাচ্যুইটির টাকা প্রদান, শ্রমিকদের সাপ্তাহিক মজুরি নিয়মিত পরিশোধ ও পাট মৌসুমে পাট ক্রয়ের অর্থ বরাদ্দসহ ১১ দফা মেনে নেয়ার দাবি জানান।

এ সময় বিভিন্ন মিলের গেট সভায় বক্তৃতা করেন বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের আহ্বায়ক সরদার আব্দুল হামিদ, যুগ্ম আহ্বায়ক সাহানা শারমিন, সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ নেতা হুমায়ুন কবির খান, মুরাদ হোসেন, আবু দাউদ, দীন মোহাম্মদ, বেল্লাল মল্লিক, আব্দুল মান্নান, কাউসার আলী মৃধা, মো. হানিফ প্রমুখ।

এরপর পাটকল শ্রমিকরা থালা-বাসন হাতে নিয়ে নগরীর খালিশপুর শিল্পাঞ্চলে ভুখা মিছিল বের করে। শ্রমিকদের ভুখা মিছিলটি খালিশপুর বিআইডিসি সড়ক প্রদক্ষিণ করে নতুন রাস্তা হয়ে স্ব স্ব মিল গেটে গিয়ে শেষ হয়।

এর আগে গত শনিবার সকালে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকরা আলাদা গেট সভা ও বিক্ষোভ সমাবেশ থেকে বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে ৬ দিনের আন্দোলন কর্মসূচি ঘোষণা করে।

এদিকে কর্মসূচির মধ্যে রয়েছে ২৭ নভেম্বর সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মিল গেটে প্রতীকী অনশন, ২ ডিসেম্বর ধর্মঘটের সমর্থনে বিক্ষোভ মিছিল, ৩ ডিসেম্বর ভোর ৬টা থেকে পর দিন ভোর ৬টা পর্যন্ত পাটকলে ধর্মঘট ও বিকাল ৪টায় সব গেটে সভা, ৮ ডিসেম্বর আমরণ অনশনের সমর্থনে গেট সভা এবং শপথ গ্রহণ, ১০ ডিসেম্বর সকাল ৮টা থেকে শ্রমিকদের পরিবার-পরিজন নিয়ে সব মিল গেটে আমরণ গণঅনশন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *