দেশের খবর

শেকসপিয়ারের আসল নাম শেখ জুবায়ের, প্রসঙ্গে যা বললেন মুফতি ইব্রাহিম

মুফতি ইব্রাহিম। করোনা সংক্রমণের শুরুতে বক্তব্য দিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েছিলেন। সেই সময় তিনি করোনাভাইরাসের উৎপত্তি সম্পর্কে কথা বলেছিলেন। মামুন মারুফ নামে একজন প্রবাসী তাকে ফোন করে করোনা সম্পর্কে জানান। এ প্রসঙ্গে মুফতি ইব্রাহিম কালের কণ্ঠকে বলেন, মামুন মারুফ ইতালিতে থাকেন, তিনি বাঙালি কিন্তু ইতালি থেকে প্রবাসী। আমি তাকে চিনি না. এই দেশে আমার ১০-১৫ কোটি ভক্ত রয়েছে।

আমি ২০ বছর ধরে মিডিয়ায় কাজ করছি। আমি বিটিভিসহ দেশের প্রায় সব টেলিভিশনে কথা বলেছি। এজন্য বাংলাদেশের প্রায় সবাই আমাকে চেনে, মামুনও আমাকে চেনে। মামুন অনেক কষ্টে আমার ফোন নম্বর পেল। আমি সবার ফোন ধরিনা। পরে আমার পিএস অনেক কষ্টে আমার সাথে যোগাযোগ করেন।

এবার মুফতি ইব্রাহিম উইলিয়াম শেক্সপিয়ারের কথা বলেছেন। একটি ভাইরাল ভিডিওতে দেখা যায় – মুফতি ইব্রাহিম বলেন, ‘শেক্সপিয়ারের আসল নাম শেখ জুবায়ের। তিনি আরবীয়। ‘এই ভিডিওটি দেশের সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। বিষয়টি আলোচনা ও সমালোচনার জন্ম দিয়েছে।

ভিডিওটিতে দেখা যায় মুফতি ইব্রাহিম একটি ওয়াজ মাহফিলে বক্তৃতা করছেন। মঙ্গলবার সন্ধ্যায় কাজী মুফতি মোহাম্মদ ইব্রাহিমের সাথে যোগাযোগ করা হলে তিনি কালের কণ্ঠকে বলেন, “ভাইরাল হওয়া ভিডিওটি সম্ভবত 10-12 বছরের পুরনো। গাদ্দাফি একই কথা বলেছিলেন যা আমি সভায় বলেছিলাম। আমি গাদ্দাফির ভাষণ শুনেছি।

তিনি বলেছিলেন যে ইংরেজদের নাম পরিবর্তনের প্রক্রিয়ায় শেক্সপিয়ারের নামও পরিবর্তিত হয়েছিল। যেমন বদলে গেছে ইসহাক থেকে আইজাক, ইবনে সিনা, আবিসিনিয়া, জোসেফ থেকে জোসেফ।

এর আগে, তিনি করোনাভাইরাস প্রসঙ্গে বলেছিলেন, মানুষের বিভিন্ন সময়ে বিভিন্ন ধারণা রয়েছে। সেই ধারণা ভুল হতে পারে, আংশিক বা সম্পূর্ণ সত্য হতে পারে। মানুষ বিভিন্ন কারণে কথা বলে, কিন্তু কেউ এটা বন্ধ করতে পারে না। লোকেরা তাদের নিজস্ব দৃষ্টিকোণ থেকে কিছু বলে। উদাহরণস্বরূপ, অনেকে মন্তব্য করেছেন যে ভাইরাস আবার কথা বলে নাকি? কিন্তু তিনি জানেন না যে পৃথিবীর সমস্ত সৃষ্টির কথা বলার ক্ষমতা আছে। কেয়ামতের দিন এই পার্থিব পৃথিবী সব খবর পরিবেশন করবে।

ফাইজার তুরস্কে একটি ছেলেকে আবিষ্কার করেছিল, করোনা ভ্যাকসিন সম্পর্কে বলেছিল। তিনি আসলে একজন মুসলমান।

Jannat Tia

Hey! I'm Jannat Tia. Bangladeshi Content creator and Content writer. I would like to write about trending topic and news of National and International

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button