শেষ হলো প্রতীক্ষার পালা – এ মাসেই চালু হবে ই-পাসপোর্ট !!

অবশেষে শেষ হতে যাচ্ছে দীর্ঘ প্রতীক্ষার পালা। চলতি মাসেই চালু হবে ই-পাসপোর্ট সেবা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সেবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১৯ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আগামী ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী এ সেবার উদ্বোধন করবেন বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, প্রথমে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পাবেন ই-পাসপোর্ট। উদ্বোধনের পর প্রাথমিকভাবে রাজধানীর আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ী থেকে ই-পাসপোর্ট সরবরাহ করা হবে। বাংলাদেশের অভ্যন্তরে ৭২টি আঞ্চলিক ও বিভাগীয় অফিসে এবং বাংলাদেশস্থ ৮০টি বৈদেশিক মিশনে পর্যায়ক্রমে এই কার্যক্রম চালু করা হবে।

চলতি বছরের মধ্যেই দেশের অধিকাংশ স্থানেই ই-পাসপোর্ট সেবা চালু করা হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় জার্মান কোম্পানী ভেরিডোস জিএবিএইচ কর্তৃক ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ই-পাসপোর্টের কারণে বাংলাদেশ পাসপোর্টের নিরাপত্তা আরও বৃদ্ধি পাবে।

ই-গেট ব্যবহার করে যাত্রীরা সহজে ও স্বাচ্ছন্দে দেশে-বিদেশে ভ্রমণ করতে পারবে জানিয়ে মন্ত্রী বলেন, এ ব্যবস্থা বাস্তবায়িত হলে বাংলাদেশ পাসপোর্টের মান আরও উন্নত হবে এবং গ্লোবাল পাসপোর্টে পাওয়ার র‌্যাংকিংয়ে পাসপোর্টের মান বাড়বে। ফলে বাংলাদেশি নাগরিকের জন্য পৃথিবীর বিভিন্ন দেশের ভিসা পাওয়া সহজতর হবে, যা আমাদের জাতীয় মর্যাদা বৃদ্ধি, অর্থনৈতিক অগ্রগতি এবং আন্তর্জাতিক ক্ষেত্রে সম্পর্ক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে বলেও জানান আসাদুজ্জামান খান কামাল।

সূত্রঃ বিডি২৪লাইভ

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *