সন্তান জন্ম দিতে গিয়ে মারা গেছেন মা, বাবা এই ভাবেই বাচ্চা কোলে নিয়ে নিজের শিক্ষকতা করছেন।

একটি শিশুর মা এবং বাবা উভয়েরই প্রয়োজন। কিন্তু কিছু মানুষ আছে যারা তাদের সন্তানদের কোন দায়িত্ব নিতে চায় না। আজ আমরা এমন একজন ব্যক্তির কথা বলতে যাচ্ছি যিনি শুধু বাবা হিসেবেই নয়, মা হিসেবেও সব দায়িত্ব পালন করেন। বিখ্যাত আইএএস অফিসার অবিনাশ শরণ তার টুইটার অ্যাকাউন্টে একটি ছবি শেয়ার করেছেন যা মানুষ পছন্দ করেছে।

অবিনাশ বলেন, একজন পুরুষ আছে যার স্ত্রী সন্তান প্রসবের সময় মারা যায় এবং তারপর সে একা থাকে। তাদের সন্তানদের সমস্ত দায়িত্ব তাঁর উপর বর্তায় কারণ তিনি একা। যদি তাকে অন্য কারো দ্বারা প্রতিস্থাপিত করা হতো, তাহলে তিনি হয়তো পুনরায় বিয়ে করতেন বা শিশুদের দেখাশোনার জন্য কাউকে ভাড়া করতেন। কিন্তু সে তা করার কথা না ভেবে ছেলেকে কোলে নিয়ে কলেজে গেল।

সে কলেজের ছেলে -মেয়েদের ক্লাস ভালোভাবে নেয় এবং সে তার সন্তানেরও যত্ন নেয়। এ কারণে কলেজের ছাত্ররাও তাকে খুব সম্মান করে। এই মানুষটি একজন ভালো বাবা এবং একজন ভালো শিক্ষক। অনেকেই এমন কঠিন পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান এবং হাল ছেড়ে দেন বা অন্য পথ অবলম্বন করেন।

কিন্তু সে অন্য কোন পথ অবলম্বন করেনি বা ছেড়ে দেয়নি। তিনি একজন বাবা হিসেবে তার সমস্ত দায়িত্বের পাশাপাশি মা হিসাবে সমস্ত দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি একজন শিক্ষক হিসেবে তার দায়িত্ব খুব ভালোভাবে পালন করেছেন। আমি এই ধরনের শিক্ষক এবং সমাজের পিতাদের জানাতে চাই।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *